প্রযুক্তি বিশ্ব

মাইক্রোসফট ফেসিয়াল রিকগনিশন ভালো কাজ করছে

By Baadshah

June 28, 2018

সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি জানায়, গাঢ় চেহারার মানুষের মুখ শনাক্তকরণে ভুলের হার এখন পুরুষদের ক্ষেত্রে ২০ ভাগের এক ভাগ এবং নারীদের ক্ষেত্রে নয় ভাগের এক ভাগে কমে এসেছে। গাঢ় বর্ণের মানুষের মুখ শনাক্তকরণে আগের চেয়ে ভালো কাজ করছে মাইক্রোসফটের ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি, এমনটাই জানানো হয়েছে প্রতিষ্ঠানের এক ব্লগ পোস্টে। খবর প্রযুক্তি সাইট ভার্জের।

এআই টুলকে আরও বড় এবং বিচিত্র ডেটাসেট দিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। এর ফলে উন্নতি করা সম্ভব হয়েছে দাবি করে মাইক্রোসফটের জেষ্ঠ্য গবেষক হ্যানা ওয়ালাচ বলেন, “আমরা যদি মেশিন লার্নিং সিস্টেমকে একটি পক্ষপাতী সমাজের সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রশিক্ষণ দেই, যে ডেটা সমাজ তৈরি করে সেই ডেটা দিয়ে, তাহলে এই ব্যবস্থাগুলো পক্ষপাতকেই নকল করবে।”

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মাইক্রোসফটের ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি পরীক্ষা করে এমআইটি ল্যাব। অন্যদিকে আইবিএম এবং চীনা মেগভি’র পরীক্ষায় পাওয়া গেছে গাঢ় চামড়ার ৩৫ শতাংশ নারী এবং তাদের লৈঙ্গিক পরিচয় শনাক্ত করতে ভুল করেছে ব্যবস্থাটি। সীমিত ডেটাসেট এবং বর্ণবাদের মতো বিষয়গুলোর কারণে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থাগুলো “পক্ষপাতিত্ব” করতে পারে।

২০১৫ সালে এক সফটওয়্যার প্রকৌশলীর কৃষ্ণাঙ্গ বন্ধুকে ছবিতে গরিলা হিসেবে চিহ্নিত করেছিল গুগলের ফেসিয়াল রিকগনিশন। পরবর্তীতে এই ভুলের জন্য ক্ষমা চায় প্রতিষ্ঠানটি।