TechJano

মাত্র ১ ডলারে স্যামসাং গ্যালাক্সি এস১০ ! প্রতারণা থেকে সতর্ক থাকুন

এক ডলার মানে ৮৪ টাকা। ওই দামে স্যামসাং গ্যালাক্সি এস১০ ফোন ! বাংলাদেশে। সম্ভব? স্যামসাং গ্যালাক্সি এস ১০ স্মার্টফোন মাত্র এক ডলারে? এমন খবর হয়তো বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা ইতোমধ্যে দেখতে পেয়েছেন। কেননা একটি ফেসবুক পেইজ থেকে মাত্রএক ডলারে ফোন দেওয়ার এমন লোভনীয় অফার সম্বলিত খবর ঘুরছে। আদতে এটি একটা বড় প্রতারণার ফাঁদ।
সাধরণের নিকট ‘এক ডলারে স্যামসাং গ্যালাক্সি এস’ প্রতারণার বিষয়টি বিশ্বস্ত করার জন্য বাংলাদেশের একটি শীর্ষ সারির গণমাধ্যমের নামে নকল খবর বানানো হয়েছে। মনে হবে গণমাধ্যমটি স্যামসাংয়ের এমন লোভনীয় অফারের সংবাদটি প্রকাশ করেছে। কিন্তু ঘটনা তা নয়, হুবহু ওয়েবসাইট নকল করে মিথ্যা সংবাদ বানিয়ে ইন্টারনেট ব্যবহারকারীদের নিকট পৌঁছে যাচ্ছে প্রতারক চক্র।
গণমাধ্যমের ইউআরএল খেয়াল করলেই দেখা যাবে ওই গণমাধ্যমের নাম নেই, তার জায়গায় রয়েছে এই লিংকটি- https://coldommendable.com/report-samsung-mass-producing-out-folding-phone-may-launch-before-huawei-mate-x/?fbclid=IwAR3Cd-uXSo3xSqk0wnu8t1rY8F-NBLkd_YtB8ZwsG1v3oJ3QFXgitLRsiuc তবে এই ওয়েবসাইটের অথেনফিকেশন নেই।
এরপর যারা আগ্রহী হচ্ছেন, তারা হাইপার লিংকে ক্লিক করলেই ওই ওয়েবসাইটে চলে যাচ্ছেন। সেখানে এক ডলার দেওয়ার জন্য বলা হচ্ছে। কিন্তু সেখানে ক্রেডিট কার্ডের নম্বর দিলেই সর্বনাশ! যদিও বলা হচ্ছে এক ডলার কিন্তু পুরো ক্রেডিট কার্ড ফাঁকা করে নেয়ার এমন ফাঁদ খুলেছে চক্রটি। এতে করে অনেকেই পথে বসতে পারেন। এই প্রতারণা চক্রের সঙ্গে বাংলাদেশের একটিউ চক্রও যুক্ত থাকতে পারে। কেননা ইউটিউবে একটি চক্র একইভাবে প্রচারণা চালাচ্ছে।
গ্রামীণফোনের কথা উল্লেখ করেও সংবাদটিকে বিশ্বস্ত করার চেষ্টা করা হয়েছে।
সংবাদের নিচে অনেকগুলো বাংলাদেশি ফেসবুক আইডির মন্তব্য পাওয়া গেছে। সেই মন্তব্যগুলোও অসংলগ্ন ও গুগল ট্রান্সলেট করে করা হয়েছে। আইডিগুলোতে ক্লিক করলে চলে যাচ্ছে সেই ওয়েবসাইটটিতে।

Exit mobile version