TechJano

মানুষের অকৃত্রিম ও নিঃস্বার্থ বন্ধু বৃক্ষ: জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বৃক্ষ মানুষের অকৃত্রিম ও নিঃস্বার্থ বন্ধু উল্লেখ করে বলেন যা আমাদের জীবন ও জীবিকার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও পরিবেশের ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভা বর্ধনে বৃক্ষ অনন্য ভূমিকা পালন করছে।

প্রতিমন্ত্রী আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী “মুজিববর্ষ ২০২০” উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত এক কোটি বৃক্ষের চারা রোপনের অংশ হিসেবে জাতীয় সংসদ চত্বরে গাছের চারা রোপনকালে এ কথা বলেন।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম উল্লেখ করে পলক বলেন জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় ইতিবাচক প্রভাব রাখতে প্রকৃতির অমূল্য সম্পদ বৃক্ষের গুরুত্ব অপরিসীম। এসময় তিনি কোভিড-১৯ মহামারিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল প্রজ্ঞা ও নেতৃত্বে দেশের শিক্ষা, স্বাস্থ্য সরবরাহসহ অর্থনীতি সচল রাখতে গৃহিত পদক্ষেপসমূহ তুলে ধরেন।

পলক বলেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি চারা রোপণের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। মুজিববর্ষ উপলক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে সারাদেশে এক লক্ষ বৃক্ষের চারা রোপণ করা হচ্ছে। ভবিষ্যত প্রজন্মের বসবসযোগ্য পৃথিবীর রেখে দিতে বৃক্ষ রোপন করা উচিত উল্লেখ করে তিনি “মুজিব বর্ষের আহবান তিনটি করে গাছ লাগান” প্রধানমন্ত্রীর এই আহবানে উজ্জীবিত হয়ে একটি করে ফলদ, বনজ ও ঔষধি গাছ লাগানোর ওপর গুরুত্বারোপ করেন।

পরে তিনি একটি ফলদ ও বনজ চারা রোপন করেন।

Exit mobile version