প্রযুক্তি খবর

মাসিক ফি  গুনতে হবে উইন্ডোজ ৭ ব্যবহারে

By Baadshah

September 12, 2018

আগামী ২০২০ সালের পর উইন্ডোজ ৭ ব্যবহারে গুনতে হবে মাসিক ফি। মাইক্রোসফট এক বিবৃতিতে সাফ জানিয়ে দিয়েছে, ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত উইন্ডোজ ৭ যতগুলো নিরাপত্তা আপডেট পাবে, সেগুলো দেয়া হবে মাসিক ফির বিনিময়ে।

বিবৃতিতে বলা হয়, ‘আধুনিক ডেক্সটপ ব্যবহারকারীদের সহায়তা প্রদানের জন্য মাইক্রোসফট এই পদক্ষেপ নিয়েছে। ২০২০ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে এই মাসিক ফি নেয়া হবে। যদি তারা তাদের কম্পিউটারকে নিরাপদ রাখতে চান, তাহলে আমাদের আশা তারা এই সেবাটি গ্রহণ করবেন।’

প্রায় ৯ বছর আগে প্রথম বাজারে এসেছিল উইন্ডোজ ৭। এরপর উইন্ডোজের ৮, ৮.১ ও ১০ সংস্করণ বাজারে এলেও উইন্ডোজ ৭ তার জনপ্রিয়তা ধরে রেখেছে। বিশ্বে অনেকে এখনও নানা কারণে উইন্ডোজ ৭ ব্যবহার করছেন। তাদের পিসি নিরাপদ রাখতে মাইক্রোসফট এখনও বিনামূল্যে একের পর এক নিরাপত্তা আপডেট দিয়ে যাচ্ছে।

৮, ৮.১ ও ১০ সংস্করণ বাজারে এলেও উইন্ডোজ ৭ এর জনপ্রিয়তা একেবারে ফুরিয়ে যায়নি। বিশ্বে এখনও নানাবিধ কারণে উইন্ডোজ ৭ ব্যবহার করছেন এমন মানুষের সংখ্যা অনেক।

অনেক প্রফেশনাল সফটওয়্যারের জন্য পুরনো হার্ডওয়্যার ও অপারেটিং সিস্টেমের প্রয়োজন। তবে ২০২৩ সালের পর আর উইন্ডোজ ৭ আপডেট পাবে না। একসময় সব ব্যবহারকারীকেই উইন্ডোজ ১০ বা অন্য অপারেটিং সিস্টেম ব্যবহার করা শুরু করতে হবে।