TechJano

মাস্টার ক্লাস অন ফিল্ম এডিটিং

চলচ্চিত্র সম্পাদনা কেবলমাত্র কারিগরি কোনো বিষয় নয়। চলচ্চিত্র সম্পাদনার রয়েছে দর্শনগত ভাবধারা, পাশাপাশি রয়েছে ব্যক্তিগত অভিজ্ঞতার অভিজ্ঞান। চলচ্চিত্র সেলুলয়েড থেকে ডিজিটাল হয়েছে। পূর্বে সেলুলয়েড কাটা হত, এখন ইমেজের তরঙ্গ কাটা হয়। কাটা এবং জোড়া দেয়ার এই কর্মের মধ্য দিয়ে খন্ড খন্ড সত্য এক বৃহত্তর সত্যের জন্ম দেয়। যা হয়ে ওঠে মহত্তম কোনো চলচ্চিত্র।

একজন চলচ্চিত্র সম্পাদকের কাজ চিন্তা এবং আবেগের বুননকে নকশীকাঁথার নান্দনিক সৌন্দর্য্যে ফুটিয়ে তোলা। আর তা একেক জন চলচ্চিত্র সম্পাদক একেকভাবে করে থাকেন। পৃথিবীর শ্রেষ্ঠ চলচ্চিত্র সমূহের প্রত্যেকটির চলচ্চিত্র সম্পাদনার পৃথক পৃথক গল্প রয়েছে। রয়েছে এর দর্শনগত এবং নান্দনিক অভিজ্ঞান।

যা জানা জরুরি এবং এ সব গল্প জেনে আজকের চলচ্চিত্র সম্পাদককে তাঁর নিজস্ব চিন্তা এবং দর্শনের পরিসর রচনা করতে পারতে হবে। এই ভাবনার বিস্তারিত আলোচনার প্রয়োজনে বাংলাদেশ ফিল্ম স্কুল এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে ‘মাস্টার ক্লাস অন ফিল্ম এডিটিং’ এর আয়োজন করেছে।

বাংলাদেশ ফিল্ম স্কুল এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে আয়োজিত এই মাস্টার ক্লাসে উক্ত শিরোনামে বক্তৃতা করবেন চলচ্চিত্র সম্পাদক এবং নির্মাতা সামির আহমেদ। মাস্টার ক্লাসটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ সেপ্টেম্বর ২০১৮, শনিবার, বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের প্রশিক্ষণ কক্ষে।

মাস্টার ক্লাসে অংশগ্রহণের জন্য নাম নিবন্ধন করতে ০১৯৭১ ১০১১০৬ এই ফোন নাম্বারে অংশগ্রহণে ইচ্ছুককে তাঁর নাম, বয়স এবং পেশা উল্লেখ করে এসএমএস প্রেরণ করতে হবে।

Exit mobile version