TechJano

মৃত্যুর দিনও জানিয়ে দিচ্ছে গুগল!

আমরা বিশ্বাস করি মানুষের জন্ম, মৃত্যু ও বিয়ের বিষয়টি যে কখন কিভাবে ঘটবে, তা কোনোভাবেই আগে থেকে অনুমান করা সম্ভব নয়। আমরা যারা জ্যোতিষ্ক বিশ্বাস করি তারা জ্যোতিষীর কাছে ছুটে যাই। হাত দেখিয়ে বা ঠিকুজি-কুষ্ঠি দেখিয়ে জেনে নেয়ার চেষ্টা করি আমাদের জন্ম-মৃত্যু-বিবাহসংক্রান্ত নানা তথ্য। কিন্তু দিন বদলাচ্ছে, সমাজ এখন দ্রুত প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে। কোনো ঠিকানার হদিস দেয়া থেকে শুরু করে কোনো গুরুত্বপূর্ণ খবর— সবই এখন বাতলে দেয় প্রযুক্তিপ্রতিষ্ঠান গুগল। এবার কোনো ব্যক্তির মৃত্যু কবে হতে পারে তারও উত্তর মিলবে গুগলে!

এবার গুগলের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এমন পর্যায়ে পৌঁছেছে যে তা রীতিমতো মানুষের এসব বিষয়কেও প্রায় নির্ভুলভাবে অনুমান করতে পারছে।গবেষকদের দাবি, ৯৫ শতাংশ ক্ষেত্রেই সঠিক উত্তর মিলেছে। কোন ব্যক্তিকে কতদিন হাসপাতালে থাকতে হবে? এ প্রশ্নের উত্তরেও ৮৭ শতাংশই নির্ভুল এই প্রযুক্তিটি। শুধু তাই নয়, কোনো ব্যক্তির পুনরায় হাসপাতালে ভর্তির ভবিষ্যদ্বাণীর ক্ষেত্রেও ৭৭ শতাংশ নির্ভুল এই মডেলটি। তবে এই মডেলটি শুধুমাত্র তখনই কাজ করবে যখন কোনো রোগীর শারীরিক পরিস্থিতির সম্পূর্ণ তথ্য তার কাছে থাকবে।

আসলে এই মডেলটি হাসপাতালের ইলেকট্রনিক হেলথ রেকর্ডস থেকে কোনো ব্যক্তির সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করবে। এই প্রযুক্তিটি এমনভাবেই তৈরি যা ইএইচআর (EHR System বা Electronic health record) সিস্টেম থেকে কোনো রোগীর শারীরিক পরিস্থিতির সম্পূর্ণ তথ্য নিয়ে তবেই রোগীর সম্পর্কে ভবিষ্যদ্বাণী করবে গুগল।

ইউসি সান ফ্রান্সিসকো, স্ট্যানফোর্ড মেডিসিন এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক আর গবেষকরা মিলে এই বিশেষ প্রযুক্তি তৈরি করেছেন। এই বিশেষ প্রযুক্তির সাহায্যে গুগল জানাবে আপনার মৃত্যুর দিনক্ষণও।

এ প্রযুক্তির বিস্তারিত প্রকাশিত হয়েছে ন্যাচার জার্নালে।

Exit mobile version