প্রযুক্তি বিশ্ব

মেটা’র ভিআর জগতে ‘ব্যক্তিগত নিরাপত্তা বেষ্টনী’ যোগ হচ্ছে

By Baadshah

February 06, 2022

ভার্চুয়ালি রিয়ালিটি জগতে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে তৎপরতা বাড়াচ্ছে ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড। মেটাভার্স ব্যবহারকারীদের হয়রানি ও যৌন নিপীড়ন থেকে রক্ষা করতে ‘ব্যক্তিগত নিরাপত্তা বেষ্টনী’ বা ‘পার্সোনাল বাউন্ডারি’ টুল আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

মেটাভার্সের জন্য নতুন টুলের ঘোষণাটি এসেছে শুক্রবার। ভার্চুয়াল রিয়ালিটি বা ভিআর হেডসেট ব্যবহার করে মেটা’র ‘হরাইজন ওয়ার্ল্ডস’ এবং ‘হরাইজন ভেনুস’ অ্যাপ ব্যবহারের সময় নতুন টুলটির সুবিধা পাবেন ব্যবহারকারী। ব্যবহারকারীর অ্যাভাতার থেকে অন্যদের মধ্যে অন্তত চার ফিট দূরত্বের অনুভূতি হবে বলে জানিয়েছে রয়টার্স।

এক ব্লগ পোস্টে মেটা জানিয়েছে, ডিফল্ট ফিচার হিসেবে চালু থাকবে নতুন টুলটি। সম্প্রতি মেটা’র হরাইজন ওয়ার্ল্ডসসহ একাধিক ভিআর প্ল্যাটফর্মে হয়রানি ও যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর বিড়ম্বনা মোকাবেলায় নতুন টুল আনার ঘোষণা দিল প্রতিষ্ঠানটি।

গেল বছরেই নাম পাল্টে মেটা হয়েছে ফেইসবুক ইনকর্পোরেটেড। পাশাপাশি ভার্চুয়াল ও অগমেন্টেড রিয়ালিটি খাতে বিনিয়োগ বাড়িয়েছে প্রতিষ্ঠানটি।

‘মেটাভার্স’ ফেইসবুকের তথা হালের মেটা প্ল্যাটফর্মের বাজির ঘোড়া হিসেবে আত্মপ্রকাশ করলেও নানা দিক থেকে চাপের মুখে আছে প্রতিষ্ঠানটি। ফেইসবুক ও ইনস্টাগ্রামে প্রশ্নবিদ্ধ কনটেন্টের উপস্থিতি নিয়ে বিতর্কিত হয়েছে এ প্রতিষ্ঠান। বিশ্বের বিভিন্ন দেশের আইনপ্রণেতা ও নীতিনির্ধারকরা কাছ থেকে নজর রাখছেন প্রতিষ্ঠানটি কর্মকাণ্ডের উপর।

মেটা বলছে, তাদের নতুন ফিচারটি চালু থাকলে কোনো ব্যবহারকারীর অ্যাভাতার নির্ধারিত দূরত্ব অতিক্রম করে কাছে আসার চেষ্টা করলেই অদৃশ্য হয়ে যাবে ওই অ্যাভাতারের হাত। এ ছাড়াও নিজস্ব ভার্চুয়াল রিয়ালিটি প্ল্যাটফর্মে ‘সেইফ জোন’ ফিচার রেখেছে মেটা। এই ফিচারে কোনো হুমকির মুখে পড়েছেন মনে হলেই নিজের চারপাশে একটি ‘নিরাপত্তা বাবল’ তৈরি করতে পারেন ব্যবহারকারী।

এক ব্লগ পোস্টে মেটা’র হরাইজন বিভাগের প্রেসিডেন্ট ভিভেক শার্মা দাবি করেছেন, তার প্রতিষ্ঠান মনে করে যে নতুন ‘পার্সোনাল বাউন্ডারি’ টুলটি প্ল্যাটফর্মে “আদর্শ আচরণের” মান প্রতিষ্ঠায় সহযোগিতা করবে।

“এটা একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং এক্ষেত্রে আরো অনেক কাজ বাকি আছে। ভিআরে মানুষের নিরাপদ বোধ করতে সহযোগিতা করার নতুন নতুন উপায় নিয়ে পরীক্ষা চালিয়ে যাবো আমরা”– বলেছেন শার্মা।

এ ছাড়াও ভবিষ্যতে ব্যবহারকারীদের হাতে ব্যক্তিগত নিরাপত্তা বেষ্টনী ছোট-বড় করার সুযোগ দেওয়ার বিষয়টি মেটা’র বিবেচনায় আছে বলে জানিয়েছেন তিনি।