প্রযুক্তি বিশ্ব

মেসেজ খুললেই বারোটা বাজবে ফোনের

By Baadshah

May 08, 2018

মেসেজ খুললেই বাজবে ফোনের বারোটা, তাই এখনই সতর্ক হোন। অ্যাপল হোক বা অ্যান্ড্রয়েড ভাইরাসের কবল থেকে বাদ পড়ছে না কোনও অপারেটিং সিস্টেমের মোবাইল ফোনই। পৃথিবী জুড়ে জাঁকিয়ে বসেছে ‘‌ডাইহো’‌ ভাইরাস আতঙ্ক!‌ হোয়্যাটসঅ্যাপে ডাইহো ভাইরাসের মেসেজ এলেই ব্যবহারকারী বাধ্য হচ্ছেন ফোন রিস্টার্ট করতে।

কী করে চিনবেন ডাইহো ভাইরাস?‌ সেই উপায়ও বাৎলে দিয়ে দিচ্ছেন বিশেষজ্ঞরা। মেসেজের শুরুটা হচ্ছে ‘‌This is very interesting!’ জাতীয় বাক্য দিয়ে।‌ মেসেজের শেষে রয়েছে হাসি ও কান্নার ইমোজি। হ্যাকাররা হোয়্যাটসঅ্যাপ ওয়েব জাতীয় প্রযুক্তি ব্যবহার করে গণহারে এই মেসেজ ছড়িয়ে দিচ্ছে হ্যাকাররা।

শুধু ফোনের বারোটা বাজানোই নয়, হোয়্যাটসঅ্যাপ তালিকা থেকে তথ্য চুরি করতেও সক্ষম এই ভাইরাস। তাই ফরওয়ার্ডে কার মেসেজ না খোলা এবং পরিচিতদের ফরওয়ার্ড করা মেসজে না করারই অনুরোধ করতে বলছেন প্রযুক্তি বিশেষজ্ঞ। পাশাপাশি রয়েছে ‘‌হাং ভাইরাস’‌–এর ভ্রুকুটিও। যদি কোনও মেসেজের শুরুতে ‘‌If you touch the black point then your WhatsApp will hang’‌ জাতীয় বাক্য থাকে এবং তার সঙ্গে থাকে একটি কালো আইকন, তাহলে সেই মেসেজ না খোলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।