টিপস ও টিউটোরিয়াল

মেসেঞ্জার অ্যাড কিভাবে দেবেন? কিভাবে ব্যবসায় কাজে লাগাবেন?

By Baadshah

August 26, 2018

এখনকার যুগে মেসেঞ্জার অ্যাড গুরুত্বপূর্ণ, বিশেষ করে ব্যবসার কাজে মেসেঞ্জার অ্যাডের মাধ্যমে পৗছাতে পারেন কাঙ্ক্ষিত গ্রাহকরে কাছে। আমি ফেসবুক মেসেঞ্জার অ্যাডের খুঁটিনাটি সব কিছু ব্যাখ্যা করছি এবং কিভাবে আপনার বিজনেসে কৌশলে তা প্রয়োগ করবেন তা দেখানোর চেষ্টা করছি ।

কিন্তু বিজনেসে তা প্রয়োগ করার পূর্বে জানা দরকার কেন এই সমস্ত অ্যাড যে কোন/ প্রত্যেক বিজনেসে মনোযোগের প্রয়োজন। আমি জানি-এটা  মনে করা অনেক সহজ যে, শুধু মাত্র “হাইটেক” এবং “বড়” কোম্পানির জন্য কাজ করে।  কিন্তু আমার সাথে থাকুন……আসলে ব্যাপারটা তা নয়-অনেক কিছু ভাবার এবং স্টাডির পর আমি বুঝতে পারলাম যে  শুধু মাত্র  “হাইটেক” এবং “বড় ” কোম্পানির জন্য মেসেঞ্জার এড কাজ করে ধরে নেয়া টা ঠিক এই কথা মেনে নেয়ার মত যে ফেসবুক শুধু মাত্র ” হাইটেক ” এবং “বড়”কোম্পানির জন্য মার্কেটিং চ্যানেল হিসাবে কাজ করে ।

২০১৫ সালের শুরুতে টপ ৪ মেসেজিং অ্যাপস এর মাসিক ব্যাবহার টপ ৪ সোশ্যাল নেটওয়ার্ক এর মাসিক ব্যাবহার কে ছাড়িয়ে যায়  এবং এক বিলিয়ন এর বেশি মানুষ ফেসবুক মেসেঞ্জার ব্যাবহার করে এমন কি পঞ্চাশ এর বেশী বয়স্করাও ব্যাবহার করে থাকে ।

আমার পয়েন্ট হচ্ছে, আমরা শুধুমাত্র সেই কথোপকথনে প্রবেশ করব না যা ইতিপূর্বে গ্রাহকের মাথায় জায়গা করে নিয়েছে  , বরং আমরা সেখানেই যাব যেখানে গ্রাহকের কথোপকথন ঘটে থাকে । ফেসবুক মেসেঞ্জারে অ্যাড দেয়া ছাড়া পুরা কাস্টমার জার্নিতে মেসেঞ্জারের মাধ্যমে গ্রাহকের সাথে প্রতিক্রিয়াশীল এবং রেস্পন্সিভ হওয়া জরুরী ।

সাম্প্রতিক কালে আমি একজন গ্রাহক হিসাবে এই ব্যাপারটির উপভোগ করেছি । আপনি যদি এই লিখা থেকে কিছু নাও পান তবে……………………ফেসবুক মেসেঞ্জার একটি প্রয়োজনীয় যোগাযোগ চ্যানেল হিসাবে থাকবেই । ফেসবুকের রিপোর্ট বলে, ২ জনের মাঝ থেকে একজনেরও বেশী বলে থাকে তারা সেই খান থেকেক্রয় করতে ভালবাসে যে খানে তারা ম্যাসেজে কথা চালাচালি করতে পারে , গত ২ বছরে ৬৭ % মানুষ আশা করে যে তারা বিজনেস কে যেন ম্যাসেজ করতে পারে ।

ইহা যেমন মানুষ ফ্যামিলি এবং ফ্রেন্ডের সাথে যোগাযোগ করে থাকে ঠিক তেমনটা,আমাদের সমাজের অধিকাংশ মেসেঞ্জারের মাধ্যমে দ্রুত যোগাযোগ করতে পছন্দ করে থাকে ।

কিভাবে কাজ করে?

ফেসবুক মেসেঞ্জার এড ২ প্রকার –

১- destination হিসাবে ফেসবুক মেসেঞ্জার ( আমি destination ads বলে থাকি )

২- placement হিসাবে ফেসবুক মেসেঞ্জার  (sponsored messages)

চলুন শুরু করা যাক –

১- destination হিসাবে ফেসবুক মেসেঞ্জার

destination ads নিউজ ফিডে দেখা যাবে , এবং যখন এর উপর ক্লিক করা হবে তখন কোন ওয়েব অ্যাড্রেসে যাওয়ার বদলে ফেসবুক ম্যাসেজে ওপেন হবে ।

যখন আপনি Ads Manager  অথবা  Power Editor এ ক্যাম্পেইন তৈরি করবেন তখন অ্যাড লেভেলে destination অপশন পাবেন।  এই অ্যাড দেখতে এবং ফিল করতে নরমাল এডের মতই যার সাথে আপনি ইমেইজ , ভিডিও, কেরসেল , স্লাইড শো যুক্ত করতে পারবেন । destination ads এর ব্যাপারে কয়েকটি দিক লক্ষ রাখতে হবে ………………

১- আপনি “যে কাউকে” টার্গেট করতে পারবেন ( এই টা গুরুত্ত পূর্ণ ব্যাপার interests, behaviors, custom audiences টার্গেট করতে পারবেন )।

২- নিউজ ফিডে পাওয়া যাবে ( চাই সেটা  desktop অথবা  mobile হোক ) ।

৩- “page post engagement” এবং “send people to a destination on or off Facebook”এই সব কিছুর জন্য ক্যাম্পেইন আছে ।  এই ছাড়া ও অন্য প্রকার ক্যাম্পেইন তৈরি করার অপশন আছে ।

এই টাইপ অ্যাড কিভাবে ইউজ করবেন

১- Retargeting

destination ads এর মাধ্যমে গ্রাহক কে অতিরিক্ত একটি টাচ পয়েন্ট দিতে পারেন, ক্রয় করতে কোন বাধা কাটিয়ে উঠতে সাহায্য করেন । যেমন আপনি যারা আপনার প্রডাক্ট পেজ ভিজিট করেছে কিন্তু ক্রয় করে নাই তাদের কে রি টার্গেট করতে পারেন।

অবশ্যই কোন কারন আছে না ক্রয় করার, এবং যদি গ্রাহক কে জিজ্ঞাসা করার কোন প্লাটফর্ম দেন আর তাদের সন্দেহ কাটিয়ে উঠ তে সাহায্য করেন, এই টা দারুন কাজ করে । যেমন হতে পারে আপনার প্রডাক্ট টি অনলাইনে যে ভাবে দেখেছেন বাস্তবে তেমন না তাহলে কি সেটা ফেরত দিতে পারবে কিনা ।যখন তাদের প্রশ্নের উত্তর দেয়া হবে তখন অনেকেই ক্রয় করতে সাহস পাবে ।  এই সমস্ত কিছু ঘটে থাকে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে ।

২- কোল্ড ট্রাফিক

destination ads এ অপশন আছে যারা আপনার কম্পানি সম্পর্কে কক্ষনো শুনে নাই তাদের কাছে পৌঁছার ।  এই এড আপনার কোম্পানি সম্পর্কে সচেতেনতা গড়ে তুলতে এবং গ্রাহক পেতে ব্যাবহার হতে পারে যদি তা সঠিক ভাবে করা হয় । এই টুকু নিশ্চিত হতে হবে যেন এড আদর্শ ক্রয় কথোপকথন করতে বাধ্য করে ।  যেমন অ্যাড যদি গ্রাহক কে প্রিয় কালার জিজ্ঞেস করে তবে সম্ভবত আপনার  সময় এবং টাকা ২ টাই নষ্ট হবে ।  কিন্তু আপনি যদি কথোপকথনে বাধ্য করতে পারেন তবে তা সেল সম্পর্কিত কথাবার্তায় রুপ নেবে।

যেমন-আপনার ফ্যাশন হাউজ এর বিজনেস আপনি জিজ্ঞেস করতে পারেন যদি একটি আইটেম ক্রয় করা সম্ভব হয় তবে সেটা কোনটা উত্তরে বলতে পারে শার্ট বা প্যান্ট  বা  শু এখন আপনি তাদের ভাল লাগা আইটেম সম্পর্কে জানেন , তাই সেই সম্পর্কে কথা বাড়ানো যায় কিনা যা শেষ পর্যন্ত ক্রয়ে রুপ নেবে।

২- Placement  হিসেবে ফেসবুক মেসেঞ্জার (Sponsored Messages)

Sponsored Messages ফেসবুক মেসেঞ্জার ইনবক্সে দেখা যাবে । আমরা সাধারণত ইনবক্সে ফ্যামিলি এবং ফ্রেন্ড দের কাছ থেকে ম্যাসেজ পেয়ে থাকি, এই টা জাস্ট কোম্পানি থেকে ।  আপনি যখন  Ads Manager অথবা  Power Editor:এ ক্যাম্পেইন তৈরি করবেন তখন অ্যাড সেট লেভেলে এই অপশন খুঁজে পাবেন ।আপনি যখন ম্যাসেজ তৈরি করবেন তখন লিঙ্ক বা ইমেইজ যুক্ত করতে পারবেন ।

sponsored messages এ ইছু লক্ষণীয় ব্যাপার ………

১- শুধুমাত্র তাদেরকেই টার্গেট করতে পারবেন যারা অতীতে আপনার পেজে ম্যাসেজ দিয়েছিল ।

২- ওয়েবসাইট কথোপকথন করতে কেম্পেইন তৈরি করতে পারেন ।

৩- আপনি যদি ManyChat.com এর মত টুল  ইউজ না করেন তবে গ্রাহক ম্যাসেজ ওপেন করুক বা না করুক ফেসবুক আপনাকে চার্জ করবে ।ManyChat.com এ বট এর থেকে অনেক বেশী অপশন আছে ।যারা অতীতে আপনার পেজে ম্যাসেজ করেছিল  সেই সমস্ত সাবস্ক্রাইবার দের ManyChat.com একটি লিস্ট তৈরি করে যাদের কে আপনি sponsored messages দিতে পারেন । যদিও ফেসবুক এই লিস্ট তৈরি করে তারপরেও ManyChat এর উপকারিতা হচ্ছে এতে মাত্র মাসিক ১০ ডলার খরচ হয় যে খানে ফেসবুক CPM বেসিস চার্জ করে থাকে ।

কিভাবে সাবস্ক্রাইবার লিস্ট বানাবেন

Sponsored messages খুব শক্তিশালী – আসলেই অনেক  গুরুত্ত পূর্ণ – কিন্তু ব্যাপার হচ্ছে আপনি শুধু তাদেরকে পাঠাতে পারবেন যারা আপনার পেজে আগে ম্যাসেজ করেছিল ।  ইমেইল মার্কেটিং এর মত লিস্ট তৈরি করতে হবে । মেসেঞ্জার সাবস্ক্রাইবার লিস্ট তৈরির জন্য destination ads ব্যাবহার করতে পারেন ।  ManyChat অবশ্য ইউনিক  URL দিয়ে থাকে যখন তার উপর ক্লিক করা হয় তখন আপনার ব্র্যান্ড পেজের সাথে ফেসবুক ম্যাসেজ ওপেন হয়। ইহা শুধু যারা মেসেঞ্জারে যোগাযোগ করতে ভালবাসে তাদের সাথে কথা বলাবলি হয় না বরং বিক্রয় সম্ভাবনা অনেক গুনে বাড়িয়ে দেয় । আপনি যদি Shopify  এর মত সফটওয়্যার ব্যাবহার করেন তবে ফেসবুকের সাথে ইন্তিগ্রেত করে যারা আপনার প্রডাক্ট ক্রয় করেছে তাদের একটি সবাস্ক্রাইবার লিস্ট তৈরি করতে পারেন । আপনি অর্ডার কনফার্ম করে ফলো আপ ম্যাসেজ বা শিপিং তথ্য জানিয়ে ম্যাসেজ দিতে পারেন । যা গ্রাহকের সাথে উষ্ণ সম্পর্ক গড়তে সাহায্য করবে ।কেউ যদি কোন প্রশ্ন করে আপনার পেজে ম্যাসেজ করে তবে তাকে সাবস্ক্রাইবার লিস্টে লিখতে ভুলবেন না ।

আপনি হয়ত আবাক হতে পারেন ব্যাপারটি অনেক চমৎকার কিন্তু ম্যাসেজের উত্তর দিতে অনেক কাজ করা প্রয়োজন ।  আপনি যদি একাই কোম্পানি চালান তবে মনে হতে পারে যে আপনার পক্ষে সম্ভব না এই কথা সঠিক না, ঠিক তেমন সঠিক না যে এই ধরনের এড থেকে কোন উপকারিতা পাওয়া যাবে না ।

লেখকঃ শামসুল আলম রাজ CEO & Digital Branding Specialist BD Growth Hacker Marketing