ফিচার

মোটরসাইকেল কিনতে লাইসেন্স বাধ্যতামূলক

By Baadshah

July 08, 2018

এখন মোটরসাইকেল কিনতে গেলে আগেই ড্রাইভিং লাইসেন্স নিতে হবে। আপনার যদি ড্রাইভিং লাইসেন্স থাকে তবেই আপনি কিনতে পারবেন মোটরসাইকেল। দুর্ঘটনা কমাতে এবার দক্ষ চালকদের হাতে মোটরসাইকেল ছেড়ে দিতে চায় ভারত। সে কারণে আগে মোটরসাইকেল পরে লাইসেন্স নেয়া বন্ধ করছে দেশটি। প্রতিবেশি দেশ ভারতে এমনই আইন চালু হয়েছে। ভারতের সংবাদমাধ্যমগুলো এই খবর নিশ্চিত করেছে। ভারতের সংবাদমাধ্যমগুলো এই খবর নিশ্চিত করেছে।

খবরে বলা হয়েছে, ভারত সরকারের নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে মোটরসাইকেল কেনার ক্ষেত্রে নাম, বয়স, ঠিকানা এবং ড্রাইভিং লাইসেন্স খতিয়ে দেখা যাবে। এরপরই মিলবে মোটরসাইকেল কেনার ছাড়পত্র। দেশটিতে মোটরসাইকেল দুর্ঘটনা আশঙ্কা বাড়ার কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পর পর দুর্ঘটনার জেরে মোটরবাইক এবং স্কুটি কেনা-বেচার ক্ষেত্রে ডিলারদের উপর নজরদারি বাড়াতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। তারই অংশ হিসেবে রাজ্য নিশ্চিত করতে চায় যে ১৮ বছরের কম বয়সীদের কাছে যেন মোটরবাইক বিক্রি করা না হয়।

প্রসঙ্গত, ১৭ বছর বয়সীদের স্কুটি বিক্রি করার ক্ষেত্রে অভিভাবকের সম্মতি বাধ্যতামূলক এবং অভিভাবক উপস্থিত থেকে সেই সম্মতি দেবেন। ওই নিয়ম মেনে চলা হচ্ছে কি না, তা দেখতে বলা হয়েছে জেলা প্রধানদের। কারণ, আগে অনেকেই ভুয়া সম্মতিপত্র দিয়ে স্কুটি কিনেছেন বলে অভিযোগ আছে।

পরিবহন দপ্তর বলছে, গত ৩ বছরে দুই চাকার যানে দুর্ঘটনা বাড়ছে। বিশেষত গত কয়েক দিনে শহর এবং শহরতলিতে একাধিক বাইক এবং স্কুটি দুর্ঘটনায় অল্পবয়সীদের মৃত্যুর ঘটনায় চিন্তিত রাজ্য প্রশাসন। রাজ্যের সব ক’টি জেলার পরিবহণ কর্মকর্তাদের গত সপ্তাহে বিশেষ চিঠি পাঠিয়ে বলা হয়েছে, যাবতীয় নথি ঠিক থাকলে তবেই আরটিও (রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসার) এর অনুমতি নিয়ে দু-চাকার যান বিক্রি করা যাবে।