Koszalin, Poland - October 07, 2014: Close-up shot of iPhone 6 hand-held by woman on white background. Devices displaying the applications on the home screen. iPhone 6 (4.7 inches) is next generation smartphone from Apple. Device displaying the applications on the home screen.

অ্যাপ রিভিউ

মোবাইলে মিথ্যে বলার দিন কি তাহলে শেষ!

By Baadshah

July 04, 2018

স্মার্টফোনে চ্যাট করার সময় এবার সাবধান হোন। ফোনের অন্যদিকে যিনি আছেন, তাঁকে কোনরকম মিথ্যে কথা বলা এবার বন্ধ করতেই হবে। কারণ আপনি মিথ্য বলছেন কিনা, তা ধরে ফেলবে আপনার স্মার্টফোনই। স্মার্টফোনের সাহায্যেই কে সত্যি বলছে আর কে মিথ্যে বলছে তা ধরে ফেলা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বিষয়টি এখনও গবেষণার স্তরে থাকলেও অদূর ভবিষ্যতে তা কার্যকরী হবে বলে আশা করা হচ্ছে। খবর সিএনএনের।

আছি এক জায়গায় কিন্তু বলছি অন্য জায়গার কথা। মোবাইলে এমন মিথ্যা বলার দিন এবার শেষ হচ্ছে। নিজের সম্পর্কে ভুল তথ্য দিয়ে অন্যকে হয়রানি বা অলস বসে থেকে অন্যের কাছে ব্যস্ত মানুষের ভান ধরে আর পার পাওয়া যাবে না। বিজ্ঞানীরা এমন এক স্মার্টফোন আবিষ্কার করছেন যেটাতে চ্যাট বা কথা বলার সময় এসব সস্তা ছলচাতুরি আর চলবে না।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল এই বিষয়ে গবেষণা চালাচ্ছে। তাঁরা একটি অ্যাপ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন। এই অ্যাপটি স্মার্টফোনে ডাউনলোড করে নিলে লাই ডিটেক্টর হিসেবে কাজ করবে আপনার হাতের ফোনটাই। বিজ্ঞানীরা জানাচ্ছেন যে কোনও ব্যক্তি মিথ্যে বলছেন কিনা, তা মোবাইলে কী ভাবে সোয়াইপ করছেন বা ট্যাপ করছেন, তার থেকেই বোঝা যাবে।

কিছু টাইপ করার সময়ও মিথ্যে কথা বললে টাইপিং-এ বেশি সময় লাগে বলে সমীক্ষা চালিয়ে দেখেছন বিজ্ঞানীরা। যে কথাটি সত্যি বলে মেনে নেবে মোবাইলের লাই ডিটেক্টর, তার পাশে সবুজি টিক চিহ্ণ দেখা দেবে আর যে কথাটি মোবাইলের মিথ্যে বলে মনে হবে, তার পাশে লাল কাটা দাগ দেখা দেবে। অ্যানড্রয়েড স্মার্টফোনের জন্য ডিজাইন করা অ্যাপটি নিয়ে এখনও পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষা চলছে।