TechJano

মোবাইল অ্যাপে সিএনজি কি পাওয়া যায়?

কথায় বলে সব সাধ পূরণ হবার নয়। তেমনি সিএনজি অ্যাপ নিয়ে যতই লাফঝাপ হোক তা কি বাংলাদেশে করা সোজা নাকি?
চলতি বছরের শুরুতেই সিএনজি চালিত অটোরিকশাকে মোবাইল অ্যাপসে নিয়ে আসার কথা বলেছিলো কয়েকটি প্রতিষ্ঠান। কিন্তু তাদের সে উদ্যোগ সফল হচ্ছে না। অ্যাপ প্রস্তুত ও কিছু সংখ্যক অটোরিকশা চালককে প্রশিক্ষণ ও মোবাইল দিয়েও লাভ হয়নি।
মোবাইল অ্যাপসে অটোরিকশা আনতে প্রতিষ্ঠানগুলোর প্রধান প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে, চালকদের মোবাইল প্রযুক্তি জ্ঞানের অভাব ও কাঙ্ক্ষিত মাত্রায় গ্রাহক না পাওয়া।
তবে মোটরসাইকেল রাইড শেয়ারিং দিয়ে পরিচিতি পাওয়া দু’একটি অ্যাপস অটোরিকশাকে মোবাইল অ্যাপসে আনতে নতুন করে চেষ্টা শুরু করেছে। এর মধ্যে ‘মুভ’ ও ‘স্যাম’ রয়েছে।
মুভ শুরু হয়েছিলো সিএনজি চালিত অটোরিকশাকে মোবাইল অ্যাপসে নিয়ে আসার জন্যই। যদিও মোটরসাইকেল রাইড শেয়ারিং দিয়েই শুরু করতে হয়েছে। অ্যাপে অটোরিকশা ফিচার যুক্ত আছে। কিন্তু এখনই রিকুয়েস্ট দিয়ে অটোরিকশা পাওয়া যায় না।
ঢাকার প্রথম মোটরসাইকেল রাইড শেয়ারিং অ্যাপ স্যাম নতুন করে সিএনজি চালিত অটোরিকশা নিয়ে নামতে পারে।
সিএনজি চালিত অটোরিকশাকে জানুয়ারি মাসের প্রথম দিন অ্যাপে যুক্ত করেই হোঁচট খেয়েছে ‘গতি’ অ্যাপ। এরও আগে অনেক ঘোষণা দিয়েও আসতে পারেনি ‘হ্যালো’ নামে আরেকটি অটোরিকশা ‘অ্যাপ’।
এর কারণ? অটোরিকশা চালকদের শিক্ষার অভাব আর দ্বিতীয়ত অটোরিকশা রাস্তার যেকোন জাযগায় বসে থাকলে একটা না একটা ট্রিপ পায়। এসব কারণে অ্যাপ চালু করে তাতে ট্রিপ নিতে তাদের ততটা আগ্রহ এখনও নেই। তথ্যসূত্র: বাংলানিউজ।

Exit mobile version