প্রযুক্তি গল্প

মোবাইল গ্রাহক বেড়েছে ৩১ লাখ ফেব্রুয়ারিতে

By Baadshah

March 09, 2021

বাংলাদেশে বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১৭৩ দশমিক ৩ মিলিয়ন। এর আগের মাসে জানুয়ারিতে এ সংখ্যাটি ছিল ১৭০ দশমিক ২ মিলিয়ন। অর্থাৎ ফেব্রুয়ারিতে এক মাসের ব্যবধানে গ্রাহক বৃদ্ধির সংখ্যা ৩ দশমিক ১ মিলিয়ন বা ৩১ লাখ।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্যমতে, টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফেব্রুয়ারি শেষে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ দশমিক ৩৯ মিলিয়ন। জানুয়ারি মাসে এ সংখ্যাটা ছিল ৭৮ দশমিক ১২ মিলিয়ন। দেশে তাদের গ্রাহকই সবচেয়ে বেশি।

ফেব্রুয়ারি শেষে রবি এজিয়াটার গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ দশমিক ৫১ মিলিয়ন। জানুয়ারি মাসে এ সংখ্যাটা ছিল ৫১ দশমিক ১২ মিলিয়ন। ফেব্রুয়ারি শেষে বাংলালিংকতে গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ দশমিক ৯২ মিলিয়ন। জানুয়ারি মাসে এ সংখ্যাটা ছিল ৩৫ দশমিক ৫৫ মিলিয়ন।

ফেব্রুয়ারি শেষে দেশের একমাত্র সরকারি মোবাইল অপারেটর টেলিটকে গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ মিলিয়ন। জানুয়ারি মাসে এ সংখ্যাটা ছিল ৫ দশমিক ৪১ মিলিয়ন।

বিটিআরসি জানিয়েছে, আগের মাসের তুলনায় ফেব্রুয়ারিতে দেশে ইন্টারনেট গ্রাহকও বেড়েছে। ফেব্রুয়ারি শেষে এ সংখ্যাটা ১১২ দশমিক ৭১ মিলিয়ন। জানুয়ারি মাসে যা ছিল ১১২ দশমিক ৫৫ মিলিয়ন। অর্থাৎ এক মাসের ব্যবধানে গ্রাহক বেড়েছে দশমিক ১৬ মিলিয়ন।

এর মধ্যে কেবল ইন্টারনেট ব্যবহারকারী ৯ দশমিক ৫২ মিলিয়ন। আর মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন ১০৩ দশমিক ১৯ মিলিয়ন মানুষ। কমপক্ষে ৯০ দিনের মধ্যে অন্তত একবার ইন্টারনেট ব্যবহার করেছেন এমন ব্যক্তি হিসেব করে এই সমীক্ষা চালানো হয়েছে।