করপোরেট

মোবাইল নেটওয়ার্কের সমস্যা অল্পদিনেই সমাধান সম্ভব তরঙ্গ বরাদ্দ পেলেই: রবি সিইও

By Baadshah

July 03, 2020

দেশজুড়ে রবি’র রয়েছে ১২ হাজার টাওয়ার। এর মধ্যে ১০ হাজারেই রয়েছে ৪.৫জি নেটওয়ার্ক। এর মাধ্যমে দেশের ৯০ শতাংশ মানুষের কাছেই পৌঁছে গেছে লাইফে নতুন এক্সপেরিয়েন্স ঝাণ্ডাবাহী এই অপারেটরটি।

এছাড়াও পপ আপ কাভারেজে ঘরে এবং বাইরের মধ্যে নেটওয়ার্কের শক্তি ক্ষয়গত প্রাযুক্তিক কারণে বাইরে থেকে ঘরের ভেতর ৪.৫জির ক্ষেত্রে ১৭ শতাংশ, ২৪ শতাংশ এবং টুজি’র ক্ষেত্রে ১৭ শতাংশ গতি কমে যায়। এরওপর ব্যবহারকারীদের মাত্র ৩০ শতাংশের হাতে ৪জি হ্যান্ডসেট থাকায় গ্রাহকরা এই সুবিধা গ্রহণ করতে পারছে না। সবার আগে ভোল্টি নেটওয়ার্ক চালু করলেও মাত্র ৫ শতাংশের হাতে এই নেটওয়ার্ক সমর্থিত হ্যান্ডসেট থাকায় এক্ষেত্রেও এই নান্দিক নেটওয়ার্কের সেবা গ্রহণে বঞ্চিত হচ্ছে গ্রাহকেরা।

তবে এই কাভারেজ দিতে গিয়ে এ পর্যন্ত মোট ২৬ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগ করেছে রবি। এই বিপুল অংকের অর্থ বিনিয়োগ করেও শেয়ার হোল্ডারদের মুনফার ৩০০ কোটি টাকা পওনা পরিশোধ করতে পারেনি প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার রাতে টেলিকম অপারেটররা গ্রাহকদের ‘বাতাস বেঁচে মুনাফা করছে’ এমন অভিযোগ বিষয়ে ব্যাখ্যা দিয়ে এসব তথ্য উপস্থাপন করেন রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী উদ্দিন মাহতাব আহমেদ।

তিনি বলেন, প্রচন্ড রোদ, মেঘ ও ঝড়বৃষ্টির সময় নেটওয়ার্ক বিড়ম্বনা হওয়ার দায়টা অপারেটরদের একার নয়। কেননা এই নেটওয়র্কে তাদের একক নিয়ন্ত্রণ নেই।

মহাতাব উদ্দিন আরো বলেন, আমাদের নেটওয়ার্কে একই সঙ্গে নির্দিষ্ট জোনে তিন হাজার লোককে সেবা দেয়ার কথা। কিন্তু কোনো কারণে যদি ওই এলাকায় হাঠাৎ করেই আরো এক হাজার লোক সমবেত হয় তখন নেটওয়ার্ক সমস্যা হতে পারে। একই প্রক্রিয়ায় কোভিড-১৯ এর সময় হঠাৎ করেই ডেটার চাহিদা ২৪ শতাংশ বেড়ে যাওয়ায় আমাদের অতিরিক্ত তরঙ্গ বরাদ্দের প্রয়োজন হয়েছিলো। দুঃখজনক ভাবে আমরা এটি দাবি করেও পাইনি। এর কারণেই স্বল্পসময়ের জন্য হলেও আপনাদের বাজে অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে। অথচ আমাদের কাছে এখনো ৪৭ শতাংশ তরঙ্গ অলস পড়ে আছে, ব্যবহৃত হচ্ছে না।

তথ্য-উপাত্ত উপস্থাপনার মাধ্যমে তরঙ্গ মূল্য কমানো, ফাইবার, টাওয়ারের ক্ষেত্রে পরনির্ভরতা অপসারণ, ক্ষতিকর পণ্যের মতো আমাদের ওপর কাস্টম শুল্ক আরোপ, ট্রিপল প্লে, কোয়াড প্লেতে ব্যবসায় করার অধিকার না দেয়াসহ ৫টি বষয়ে গুরুত্ব দিলে গ্রাহকদের প্রকৃত ডিজিটাল লাইফের সুবিধা দেয়া সম্ভব বলে মত দেন রবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা।