ইভেন্ট

যশোরে রোবটিকস এ্যান্ড এ্যাডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের সেমিনার ও প্রোজেক্ট শো

By Baadshah

September 19, 2018

প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার্থী ও তরুণ প্রজন্মের মাঝে রোবটিকস ও এ্যাডভান্স টেকনোলজির শিক্ষা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে গত ১৬ সেপ্টেম্বর যশোরে বাঘারপাড়া উপজেলায় জাপান বাংলাদেশ রোবটিকস এ্যান্ড এ্যাডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের আয়োজনে একদিনের সেমিনার ও প্রোজেক্ট শো অনুষ্ঠিত হয়েছে। প্রতিষ্ঠানটির স্থানীয় প্রতিনিধি মো. রাহুল হোসেন এবং সাইন একাডেমির সহযোগিতায় রোবটিকস এ্যান্ড এ্যাডভান্স টেকনোলজি উপর এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন।

উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন বাঘারপাড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুলহাস উদ্দীন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইপিএ বিভাগের প্রধান এ এইচ এম মুজাহিদুল হক এবং সেই সাথে বাঘারপাড়া থানার ওসি(তদন্ত) শেখ ওহিদুজ্জামান, উপজেলা একাডেমিক সুপারভাইজার অজিদুজ্জামান, যশোর পলিটেকনিক ইন্সটিটিউটের জুনিয়র ইন্সট্রাকটর সৌভিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া উক্ত রিসার্চ সেন্টার থেকে উপস্থিত ছিলেন টেকনিক্যাল ডিরেক্টর ও কো-ফাউন্ডার আহসানুল আকিব, অ্যাসিট্যান্ট টেকনিক্যাল ডিরেক্টর জুবায়ের হাসান মুন্না ও জায়েদুল ইসলাম রাহাত।প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. ফরহান ফেরদৌস জাপান থেকে বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। তিনি বলেন,আমরা যদি গ্রাম পর্যায়ে প্রতিটি শিক্ষার্থী ও তরুণ প্রজন্মের কাছে রোবটিকস এ্যান্ড এ্যাডভান্স টেকনোলজির শিক্ষা ছড়িয়ে দিতে পারি তাহলে শিক্ষার্থীরা বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে জানবে,শিখবে এবং তারা নতুন কিছু আবিষ্কারে উৎসাহী ও আগ্রহী হবে। এজন্য উনি সংশ্লিষ্ট সকলের কাছে সাহায্য ও সহযোগিতা কামনা করেন।এছাড়া তিনি রোবটিকস ওর্য়াকিং ডায়নামিক এর উপর তার গবেষণা প্রতিবেদন পেশ করেন। ড. দেলোয়ার হোসেন প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক উপদেষ্টা, হোসেই বিশ্ববিদ্যালয়, জাপান থেকে বিভিন্ন রোবটিক এপ্লিকেশনের উপর গবেষণা মূলক বক্তব্য রাখেন। প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার প্রতিষ্ঠানটির গবেষণা ও শিক্ষামূলক কাজের প্রশংসা করেন এবং ভবিষ্যতে এই ধরনের কাজের সার্বিক সাহায্য সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানে হিউম্যানয়েট রোবট, ড্রোনসহ বিভিন্ন প্রোজেক্ট প্রদর্শন করা হয়। ছাএ – ছাএীরা কুইজ ও আইডিয়া প্রতিযোগিতায় অংশ নেয় এবং বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। উক্ত সেমিনারে বাঘারপাড়া উপজেলায় বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় চার শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।