টিপস ও টিউটোরিয়াল

যেভাবে উবার ব্যবহার করবেন

By Baadshah

August 26, 2018

আপনার কি স্মার্টফোন আর তাতে নেট ব্যবহার করেন? তবে উবার অ্যাপটি প্লেস্টোর থেকে নামিয়ে নিন। উবার ব্যবহার করে কোথায় যেতে চান তা নির্দিষ্ট করে দিন। গাড়ি আপনার জন্য হাজির হবে।

দেখতে দেখতে ঈদের ছুটি শেষ হয়ে এল। এখন কর্মক্ষেত্রে ফেরার পালা। অনেকেই বাস, ট্রেন, বিমান বা লঞ্চে চড়ে ফিরতে শুরু করেছেন এই যান্ত্রিক শহর ঢাকাতে। দিন বা রাত কখন পৌঁছাবেন সেটা নির্দিষ্ট করে বলা অনেক কঠিন। কখনো দপুর ৩টায় তো কখনো রাত ৪টায়। এমন সময়ে সপরিবারে বাসায় ফিরতে একটু সমস্যা হয় বৈকি।

এক্ষেত্রে উবার হতে পারে আপনার যাত্রার অন্যতম সঙ্গী। দিন হোক বা রাত যাতায়াতের জন্য ২৪ ঘণ্টাই পাবেন উবার। বিশেষ করে মধ্যরাতে যদি ঢাকাতে পৌঁছান তাহলে যাতায়াতের জন্য গাড়ি পাওয়া অনেক কষ্টসাধ্য। তার উপর নিরাপত্তার ভয় তো থাকেই। অগত্যা রাত ৩টায় ঢাকাতে পৌঁছানোর পরেও সকাল পর্যন্ত কাউন্টারে বসে থাকতে হয়।

এছাড়া ঈদের সময় বেশির ভাগ গনপরিবহন বন্ধ থাকে। সেক্ষেত্রেও ব্যবহার করতে পারেন উবার। উবার অ্যাপে আপনার গন্তব্যস্থল বসিয়ে রিকোয়েস্ট দিলেই হাতের কাছে পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত পরিবহন।

উবার সম্পর্কে: ঢাকা ও চট্টগ্রামসহ বিশ্বের ৬৩৩টি শহরে উবারের সার্ভিস চালু আছে। বর্তমানে ঢাকা এবং চট্টগ্রামে উবার পাঁচ ধরণের সেবা দিচ্ছে। সেবাগুলো হলো- উবার এক্স, উবার প্রিমিয়ার, উবার হায়ার, উবার মোটো এবং উবার ইন্টারসিটি। অধিক নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশে উবার যাত্রী ও চালকদের জন্য ইন্সুরেন্স সুবিধা চালু করেছে এই রাইড শেয়ারিং সার্ভিস কর্তৃপক্ষ।

যেভাবে উবার ব্যবহার করবেন: • আইওএস অথবা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের উবার অ্যাপসটি ডাউনলোড করে ইন্সটল করতে হবে। পরে নিজের একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে উবার অ্যাপ ডাউনলোড করতে ক্লিক করুন এই লিংকে: https://play.google.com/store/apps/details?id=com.ubercab

আইওএস মোবাইল ফোনে উবার অ্যাপ ডাউনলোড করতে ক্লিক করুন এই লিংকে: https://itunes.apple.com/us/app/uber/id368677368?mt=8

• প্রয়োজন অনুযায়ী উবার এক্স, উবার প্রিমিয়ার, উবার মোটো এবং উবার হায়ার সিলেক্ট করতে হবে, গাড়িতে তোলার স্থান এবং ভাড়া পরিশোধের বিষয়টি উল্লেখ করতে হবে, এরপর রাইডের জন্য রিকোয়েস্ট পাঠাতে হবে। সাথে সাথে ড্রাইভার সম্পর্কে বিস্তারিত তথ্য দেখা যাবে, যেমন: নাম, ছবি এবং মোটরবাইক সম্পর্কে বিস্তারিত।

• ট্রিপ শেষে ক্যাশ বা ডেবিট/ক্রেডিট কার্ড ব্যবহার করে ভাড়া পরিশোধ করুন এবং উবার অ্যাপের মাধ্যমে একটি ইলেকট্রনিক্স রিসিপট গ্রহণ করুন।