টিপস ও টিউটোরিয়াল

যে নামগুলো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না

By Baadshah

September 05, 2018

অনেকেই অনলাইন অ্যাকাউন্ট পাসওয়ার্ড হিসেবে সহজ কিছু নাম ব্যবহার করেন। এতে ওই পাসওয়ার্ড মনে রাখতে সুবিধা হয়। কিন্তু বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, সহজে অনুমান করা যায় এমন নাম বা সংখ্যা পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা বিপজ্জনক। এতে অ্যাকাউন্ট হ্যাক করতে পারে সাইবার দুর্বৃত্তরা।

পাসওয়ার্ড ব্যবস্থাপনা সেবাদাতা প্রতিষ্ঠান স্প্ল্যাশডাটা বলছে, অনেকেই পাসওয়ার্ড হিসেবে নিজের নামের পরিবর্তে সহজে মনে রাখা যায় এমন কিছু জনপ্রিয় নাম পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেন। এ ধরনের নামগুলো পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা হলে তা দ্রুত বদলে জটিল পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞরা। তাঁদের চোখে এগুলো বাজে পাসওয়ার্ড। দেখে নিন কয়েকটি বাজে পাসওয়ার্ডের তালিকা: Jordon Harley Robert Matthew Daniel Andrew Andrea Joshua George Maverick Nicole Merlin Chelsea Amanda Ashley Jessica Jennifer Michelle William Maggie Charlie Martin

পাসওয়ার্ড হিসেবে এ নামগুলো ব্যবহার বিপজ্জনক। এ ধরনের নামের পাসওয়ার্ডের তালিকা সাইবার দুর্বৃত্তদের হাতে থাকে। তারা নানা কৌশল খাটিয়ে এসব পাসওয়ার্ড ব্যবহার করে অ্যাকাউন্টের সব তথ্য হাতিয়ে নেয়।