TechJano

যে ফোন সবচেয়ে বেশি নকল হয়

নকল ফোনের কথা অনেক শুনেছেন। তবে জানেন কি কোন ফোন সবচেয়ে বেশি নকল হয়? বৈশ্বিক ডিভাইস বাজারে এখন নকল পণ্যের ছড়াছড়ি। ২০১৭ সালে বৈশ্বিক স্মার্টফোন বাজারে যত ডিভাইস বিক্রি হয়েছে, তার ২ দশমিক ৬৪ শতাংশ ছিল নকল বা রেপ্লিকা। যেসব ব্র্যান্ডের স্মার্টফোন সবচেয়ে বেশি নকল করা হয়েছে, সে তালিকার শীর্ষে আছে স্যামসাং।
বেঞ্চমার্কিং প্লাটফর্ম অ্যানটুটু সম্প্রতি সবচেয়ে বেশি নকল হওয়া স্মার্টফোন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। বার্ষিক এ প্রতিবেদনে শীর্ষে রয়েছে স্যামসাং ব্র্যান্ডের স্মার্টফোন।
অ্যানটুটুর প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক নকল স্মার্টফোনের বাজারে ৩৬ দশমিক ২৩ শতাংশ হ্যান্ডসেটই স্যামসাংয়ের জনপ্রিয় স্মার্টফোনগুলোর নকল বা রেপ্লিকা। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের আইফোন।
বৈশ্বিক নকল স্মার্টফোন বাজারের ৭ দশমিক ৭২ শতাংশ শেয়ার প্রকৃত আইফোনের আদলে তৈরি নকল আইফোনের দখলে। অ্যানটুটুর তালিকায় ৪ দশমিক ৭৫, ৪ দশমিক ৪৬ এবং ৩ দশমিক ৪০ শতাংশ শেয়ার নিয়ে নকল স্মার্টফোন বাজারের পরের তিনটি অবস্থান রয়েছে যথাক্রমে শাওমি, অপো ও হুয়াওয়ে ব্র্যান্ডের আদলে তৈরি নকল ডিভাইসের দখলে।
বৈশ্বিক নকল স্মার্টফোন বাজারে জনপ্রিয় হ্যান্ডসেটগুলোর মধ্যে প্রথম চারটি মডেল স্যামসাংয়ের। ডিভাইসগুলো হলো যথাক্রমে গ্যালাক্সি এস৭ এজ ইউরোপিয়ান সংস্করণ, গ্যালাক্সি এস৭ এজ চীনা সংস্করণ, গ্যালাক্সি এস৭ ইউরোপিয়ান সংস্করণ এবং ডব্লিউ ২০১৬ ফ্লিপ ফোন। পঞ্চম অবস্থানে আছে আইফোন ৭ প্লাস এবং ষষ্ঠ অবস্থানে স্যামসাংয়ের নতুন ফ্লিপ ফোন ডব্লিউ ২০১৭। সবচেয়ে বেশি নকল করা হয়, এমন শীর্ষ ১০টি মডেলের মধ্যে আছে ওয়ানপ্লাস থ্রিটি, শাওমি এমআই৫ এবং গ্যালাক্সি এস৮ প্লাস।

Exit mobile version