TechJano

রংপুরে জাগালো ই-কমার্স মেলা

বৈশাখের প্রখরতা উপেক্ষা করেই রংপুর  পৌরবাজার টাউন হলে হয়ে গেল ‘ই-কমার্সের ডাক’ স্লোগানে জাতীয় ই-কমার্স মেলা বাংলাদেশ ডাক বিভাগ ও ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) যৌথ উদ্যোগে শনিবার (২৭ এপ্রিল) সকালে দিনব্যাপী মেলার উদ্বোধন করেন বাংলাদেশ  হাই-টেক  পার্ক  অথরিটি ম্যানেজিং ডিরেক্টর  (সেক্রেটারি) হোসনে  আরা বেগম, এনডিসি। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডাক বিভাগের সদ্য বিদায়ী মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল, দারাজ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোস্তাহিদল হক, রাজশাহী জি পি ও, পোস্ট মাস্টার জেনারেল, মো: শফিকুল আলম ও  ই ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল।
‘ই-কমার্সের ডাক’ স্লোগানে অনুষ্ঠিত দিনব্যাপী মেলায় ডিজিটাল মাধ্যমে নাগরিক জীবনের নিত্য প্রয়োজনীয় পণ্য প্রাপ্তির পাশাপাশি নানা ছাড় ও উপহার নিয়ে খুশি মনে বাড়ি ফিরেছেন দর্শনার্থীরা। মেলা প্রাঙ্গণে শুরু থেকেই দর্শনার্থীদের ফ্রি ডায়াবেটিকস চেকআপ করে দিনরাত্রি। যার ফলে তরুণদের পাশাপাশি বয়স্করাও লাইন ধরে হাজির হন মেলা প্রাঙ্গনে ।
দর্শনার্থীরা প্রত্যক্ষ করেছেন ই-কমার্স ডেলিভারি সেবা ই-পোস্টের মাধ্যমে নিরাপদে কীভাবে মোবাইল অথবা ইন্টারনেট সেবার মাধ্যমে দেশী-বিদেশী পণ্যসারি থেকে পছন্দের পণ্যটি ঘরে বসেই পওয়া যায়।
মেলা প্রাঙ্গনের ২টি প্যাভিলিয়ন ও ৩টি মিনি প্যাভিলিয়নসহ ৩১টি স্টলে দর্শনার্থীদের সমাগমে মুখরিত ছিলো। উদ্যোক্তা আর বিনিয়োগকারীদের সতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রাণবন্ত ছিলো মেলা উপলক্ষে আয়োজিত সেমিনারও। অনলাইন বা ই-শপে পণ্য সেবা প্রদর্শনের পাশাপাশি চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে এই সময়ের গ্লোবল ভিলেজের ব্যবসায়ের ডিজিটাল রূপান্তরে আমাদের প্রস্তুতির বিষয়ে নানা দিক নির্দেশনা উঠে আসে সেমিনারে অংশগ্রহণকারী বক্তাদের কণ্ঠে।
এটুআই এর আয়োজেনে ‘গ্রামীণ উদ্যোক্তাদের উন্নয়নে ই-কমার্স’ সেমিনারে প্রধান আলোচক ছিলেন জনাব, শাহরিয়ার হাসান জিসান, জাতীয় পরামর্শদাতা, ই-কমার্স, ডিজিটাল অ্যাক্সেস টিম, এটুআই । অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ই-ক্যাব সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল।  ‘নারী উদ্যোক্তাদের ই-কমার্স সেবায় তথ্যআপা’ শীর্ষক সেমিনারে প্রধান আলোচক ছিলেন জাতীয় মহিলা সংস্থার তথ্যআপা প্রকল্প পরিচালক, জনাব মীনা পারভীন । তথ্যআপার নানা দিক নিয়ে এই সেমিনারে প্রাঞ্জল বক্তব্য রাখেন ই-ক্যাব সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল, বাংলাদেশ ডাক বিভাগের সদ্য অবসরপ্রাপ্ত মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লায়লা জেসমিন। সেমিনারে সভাপতিত্ব করেন অধ্যাপক মমতাজ বেগম অ্যাডভোকেট, চেয়ারম্যান, জাতীয় মহিলা সংস্থা।
মেলায় ঘুরতে এসে রংপুর কলেজের শিক্ষার্থী রেবেকা সুলতানা জানান, সেমিনারে যোগ দিয়ে তার জ্ঞানের পরিধি বেড়েছে । তিনি যে গ্রামে থেকেও সহজে ব্যবসা পরিচালনা করে আয় করতে সক্ষম সে বিষয়টি ভালোভাবে বুঝতে পেরেছেন। এখন আর চাকরির পেছনে ছোটার কোনো প্রয়োজন নেই।
অনুষ্ঠানে র‌্যাফেল ড্র বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী রংপুরে বিভাগীয় পর্যায়ের ই-কমার্স মেলা। এ সময় সার্বিক সহযোগিতায় ছিলেন ই- কমার্স মেলা আহ্ববায়ক আসিফ আহনাফ ও সহ-আহ্ববায়ক, আদনান আহমেদ।
প্রসঙ্গত,ই-কামার্সের ডাক মেলার পৃষ্ঠোপোষকতা করেছে চালডাল.কম, রেজিন্ট্রো.কম, রকমারি.কম, প্রিয়শপ, দিনরাত্রি, এসএমইভাই, স্পিকলার, ফাইবার অ্যাটহোম, এসএসএল কমার্স এবং মাসিক কম্পিউটার জগৎ।
Exit mobile version