TechJano

রবি ক্যাশের মাধ্যমে ট্রেনের অগ্রীম টিকিট কিভাবে পাবেন?

রবি ক্যাশ’র মাধ্যমে ট্রেনের অগ্রীম টিকিট কেনার সেবা প্রদান করছে মোবাইল ফোন অপারেটর ও ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি। এর ফলে ঈদের ছুটিতে স্বাচ্ছন্দে ট্রেনের টিকেট কিনতে পারবেন গ্রাহকরা।

রবি জানায়, এ সেবা পেতে রবি গ্রাহকদের প্রথমে মোবাইল ফোন থেকে *১৩১# লিখে ডায়াল করে টিকিট বুক করতে হবে। এরপর একটি সহজ প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহকদের যাত্রার তারিখ, যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেণি ও কাঙ্ক্ষিত সিট সম্পর্কিত তথ্য সরবরাহ করতে হবে।

টিকিট বুকিং প্রক্রিয়া শেষে বুকিং কোডসহ গ্রাহক সঙ্গে সঙ্গে একটি এসএমএস পাবেন যাতে টিকিটটি কেনার জন্য টাকার পরিমাণও উল্লেখ থাকবে। এসএমএস পাওয়ার ৩০ মিনিটের মধ্যে দেশজুড়ে রবির ৩০ হাজার ক্যাশ পয়েন্টের যে কোনোটিতে টিকিটের মূল্য পরিশোধ করা যাবে। এ ছাড়া গ্রাহকরা পুরো প্রক্রিয়া এজেন্ট পয়েন্টগুলোর সহায়তায় করতে পারবেন। মূল্য পরিশোধের পর গ্রাহক এসএমএসে একটি ই-টিকিট নম্বর পাবেন। এই ই-টিকিট রেলস্টেশনের কম্পিউটার কাউন্টারে দেখিয়ে গ্রাহকদের প্রিন্ট টিকিট সংগ্রহ করতে হবে।

ট্রেন ছাড়ার অন্তত ১ ঘণ্টা আগে টিকেটটি সংগ্রহ করতে অনুরোধ করা হয়েছে। দেশের ৫২টি রেলস্টেশনে এই ই-টিকেট পাওয়া যাবে। প্রতি সিটের টিকেটের জন্য ২০ টাকা সার্ভিস চার্জ প্রদান করতে হবে। বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, টিকেটটি হস্তান্তযোগ্য নয় এবং একটি নাম্বার থেকে মাসে সর্বোচ্চ চারবার লেনদেন করা যাবে। মোবাইল-ভিত্তিক ট্রেন টিকেটিং সলিউশনটির মাধ্যমে সপ্তাহের সাত দিনই সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত টিকেট কেনা যাবে। যাত্রার সর্বোচ্চ ১০দিন আগে থেকে টিকেট কেনার সুযোগ পাবেন গ্রাহকগণ। উল্লেখ্য,সহজে ট্রেনের টিকিট পাওয়ার জন্য ২০১৬ সালের জানুয়ারি থেকে মোবাইল ভিত্তিক ট্রেন টিকেটিং সল্যুশন এনেছে রবি।

Exit mobile version