TechJano

রাইসিনা ডায়ালগের প্রথম দিনে ভারত, মালদ্বীপ ও নরওয়ের সঙ্গে পলকের মত বিনিময়

রাইসিনা ডায়ালগের প্রথম দিনেই মালদ্বীপের স্পিকার এবং মালদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও তিনি মালদ্বীপের পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও প্রযুক্তি মন্ত্রী মিসেস আমিনাথ শাওনা, নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড এবং ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গেও মত বিনিময় করেন।

আলাপকালে জুনাইদ আহমেদ পলক নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ডের কাছে ডিজিটাল বাংলাদেশের সাফল্য এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ ২০২১-এর পরিকল্পনা তুলে ধরেন। বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তিতে নরওয়ের পক্ষ থেকে বাংলাদেশকে আইসিটি-তে সম্ভাব্য সহযোগিতার আশ্বাস দেয়া হয়।

মালদ্বীপের স্পিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আইসিটি খাতসহ সকল খাতের এগিয়ে যাওয়ার প্রশংসা করেন।

প্রতিমন্ত্রী বৈঠক শেষে আইসিটি বিভাগের পক্ষ থেকে প্রত্যেকের হাতেই “রাজনীতির মহাকাব্য: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ” বইটি উপহার হিসেবে তুলে দেন।

উল্লেখ্য, ভারতের এই ভূ-রাজনৈতিক সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে ওভারসিস রিসার্চ ফাউন্ডেশন (ওআরএস) এবং ভারতের বিদেশ মন্ত্রণালয়। এবারের সম্মেলনের বিষয়- “দ্য নিউ নর্ম্যাল: মাল্টি ল্যাটারালইজম উইথ মাল্টি পোলারিটি”। বিকেলে ‘রাইসিনা ডায়ালগ’-এর দ্বিতীয় সংস্করণের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সম্মেলনের শুরুতেই ভারতের বিদেশ প্রতিমন্ত্রী এম. জে. আকবর, নেপালের বিদেশমন্ত্রী প্রকাশ শরণ মহত, আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি হামিদ কারজাই, অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী কেভিন রুড এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈদেশিক উপদেষ্টা গওহর রিজভি অংশ নেন এই আলোচনায়।

বাংলাদেশ ছাড়াও রাশিয়া, ইরান-সহ ১৭টি দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, বেসরকারি খাতের প্রধান নির্বাহী এবং স্থানীয় সরকারি কর্মকর্তার অংশগ্রহণে ভারতের রাজধানী নতুন দিল্লীতে মঙ্গলবার শুরু হয়েছে রাইসিনা আলোচনা। সম্মেলনে ১২টি দেশের সঙ্গে হবে দ্বিপাক্ষিক বৈঠক।

Exit mobile version