অনলাইন কোর্স

রাজধানীতে শুরু হয়েছে দুই দিনের মেশিন লার্নিং কর্মশালা

By Editor

July 13, 2019

রাজধানীর গ্রীন রোডে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ক্যাম্পাসে শুরু হয়েছে দুই দিন ব্যাপী মেশিন লার্নিং কর্মশালা।  আইপে এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে আয়োজিত এই কর্মশালায় অংশ নিচ্ছেন আইসিটি সেক্টরে কর্মরত ৩৫ জন প্রকৌশলী। লিংকডইনের ডাটা সাইন্টিস্ট ডঃ বদরুল মুনির সারওয়ার কর্মশালাটিতে প্রশিক্ষণ দিচ্ছেন।

মেশিন লার্নিং বিশ্বব্যাপী টেক প্রতিষ্ঠানগুলোতে ইন্টেলিজেন্ট সিস্টেম তৈরীতে বহুল ভাবে ব্যবহৃত। কর্মশালায় মেশিন লার্নিংয়ের আদ্যোপান্ত গুরত্বপুর্ন বিষয়গুলো নিয়ে হাতে কলমে আলোচনা করা হয়। এই দুই দিনে ইন্ডাস্ট্রিতে মেশিন লার্নিংয়ের ব্যবহার এবং সম্পর্কিত বিষয়গুলো নিয়ে বিস্তর আলোচনা করা হবে। ।

কর্মশালার অভিজ্ঞতা নিয়ে একজন অংশগ্রহণকারী আইসিডিডিআরবির গবেষক নিবরাস আর রাকিব বলেন, এই কর্মশালাটি আমার চলমান বিভিন্ন প্রকল্পের সাথে সরাসরি সম্পর্কযুক্ত। কর্মশালা থেকে আহরিত জ্ঞান সেখানে কাজে লাগাতে পারবো বলে মনে করি।

বাংলাদেশে মেশিন লার্নিংয়ের প্রসারএবং দক্ষ মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার তৈরিতে এই কর্মশালা আয়োজন করা হয়েছে বলে জানান বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।

কর্মশালার উদ্বোধনীতে উপস্থিত ছিলেন, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, আইপে’র সিইও জাকারিয়া স্বপন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিএসই বিভাগের প্রধান কাজী হাসান রবিন প্রমুখ।