TechJano

রাজিব আহমেদের ‘সার্চ ইংলিশ’ সেরা প্রমাণিত হলো

ইংরেজি ভাষা শেখার ফেসবুক গ্রুপ ‘সার্চ ইংলিশ’। দেশের সাধারণ মানুষকে ইংরেজিতে দক্ষ করে তোলার লক্ষ্য নিয়ে ২০১৬ সালের জুলাই মাসে সার্চ ইংলিশ’ এর যাত্রা শুরু। আর এবার সার্চ ইংলিশ জিতে নিল দক্ষিন এশিয়ার ‌’মিডিয়া ফর এমপাওয়ারমেন্ট এ্যাওয়ার্ড ২০১৮’ (Media for Empowerment Award 2018) পুরষ্কার । কিছুদিন আগেই ‘সোশ্যাল মিডিয়া ফর এমপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড’ এর জন্যে মনোনীত হয়েছিল বাংলাদেশের এই ফেসবুক গ্রুপটি। কমিউনিটি মোবিলাইজেশন শাখায় গ্রুপটি এই মনোনয়ন লাভ করেছিল। আরো নয়টি প্রতিষ্ঠান এই শাখায় মনোনয়ন লাভ করেছিল। ১৮০টি উদ্যোগের সঙ্গে প্রতিযোগিতা করে সার্চ ইংলিশ এই মনোনয়ন লাভ করেছিল। অবশেষে এ্যাওয়ার্ড জিতে রাজিব আহমেদের ‘সার্চ ইংলিশ’ সেরা প্রমাণিত হলো।

সোশ্যাল মিডিয়াকে ব্যবহারের মাধ্যমে সাধারণ মানুষকে ক্ষমতায়নের লক্ষ্যে যেসব সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে তাদের প্রচেষ্টাকে সম্মানিত করার উদ্দেশ্য নিয়েই ২০১৩ সালে ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফোরাম (ডিইএফ) এই অ্যাওয়ার্ড চালু করে। দক্ষিণ এশিয়ার আটটি দেশের প্রতিষ্ঠানকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। আজ দিল্লীতে এই অ্যাওয়ার্ডের গালা ইভেন্টে এ্যাওয়ার্ড ঘোষনা করা হয়েছে।

সার্চ ইংলিশের পাশাপাশি আরো দুটি বাংলাদেশি প্রজেক্ট এই অ্যাওয়ার্ডের জন্যে মনোনীত হয়েছিল। এর মধ্যে একটি হচ্ছে- ইউনিসেফের ‘ন্যাশনাল মাল্টিমিডিয়া ইনিশিয়েটিভ ফর এন্ডিং চাইল্ড ম্যারেজ’। এটি কমিউনিকেশন, অ্যাডভোকেসি অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যাক্টিভিজম শাখায় মনোনয়ন পেয়েছিল। আরেকটি হচ্ছে- বিবিসি মিডিয়া অ্যাকশন, বাংলাদেশের ‘হ্যালো চেক!- নাউ ইট’স ইওর টার্ন টু সে’ শিরোনামের প্রজেক্ট কমিউনিটি মোবিলাইজেশন শাখায় মনোনয়ন হয়েছিল।

সম্প্রতি জিপি অ্যাক্সিলেরেটর ৫ম ব্যাচের জন্য নির্বাচিত হয়েছে ‘সার্চ ইংলিশ’। বাংলাদেশের জনপ্রিয় এই ফেসবুক গ্রুপটিকে নিয়ে গত বছরের অক্টোবরে তথ্যচিত্র নির্মাণ করে ফেসবুক বিজনেস। যা শুধু বাংলাদেশের প্রথম কোনো ফেসবুক গ্রুপকে নিয়ে নয় বরঞ্চ পুরো এশিয়ায় প্রথম কোনো গ্রুপের ওপর তথ্যচিত্র প্রকাশ করেছিল ফেসবুক কর্তৃপক্ষ।

প্রথাগত ইংরেজি শিক্ষার দিকে না গিয়ে ব্যতিক্রমধর্মী পন্থায় ইংরেজি চর্চার ফলে এই প্ল্যাটফর্ম খুবই অল্প সময়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। রাজিব আহমেদ বলেন, ‘সাধারণ মানুষকে ইংরেজি চর্চায় উৎসাহিত করতে খুবই কার্যকর ভূমিকা রাখছে ‘সার্চ ইংলিশ’। অল্প সময়ের মধ্যে এই ফেসবুক গ্রুপে বিভিন্ন বয়স ও পেশার মানুষ যোগ দিয়ে নিয়মিত ইংরেজি চর্চা করছেন। সার্চ ইংলিশ এখন ১২ লাখ সদস্যর পরিবার। এ পরিবার আন্তর্জাতিক পরিমণ্ডল ছাড়িয়ে। বিশ্বের সবচয়ে বড় পরিবার সার্চ ইংলিশ।

এতো স্বীকৃতির পরে তো বলতেই হয় রাজিব আহমেদের ‘সার্চ ইংলিশ’ অবশ্যই সেরা।

Exit mobile version