A man holding smartphone with one new message on a screen. Closeup shot.

টেলিকম

রাতে গ্রাহকদের আর এসএমএস পাঠানো যাবে না

By Baadshah

September 06, 2018

রাত ১২টা থেকে সকাল ৬টার মধ্যে এবং ‘ধর্মীয় কার্যকলাপের সময়’ এসএমএস ও আইভিআর এর মাধ্যমে মোবাইল অপারেটরদের প্রমোশনাল ক্যাম্পেইন বা প্রডাক্ট সংক্রান্ত তথ্য পাঠানো থেকে বিরত থাকতে বলেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি।

সম্প্রতি দেশের সব মোবাইল ফোন কোম্পানিগুলোর নির্বাহী কর্মকর্তাদের কাছে বিটিআরসির পাঠানো ওই নির্দেশনায় বলছে, ইংরেজি অক্ষর ব্যবহার করে বাংলা ভাষার এসএমএস গ্রাহকদের দেয়া যাবে না। এছাড়াও মোবাইল এসএমএস-এর মাধ্যমে পাঠানো সব বাংলা এসএমএস বাংলা অক্ষর ব্যবহার করেই পাঠাতে হবে। কোনোক্রমেই ইংরেজি অক্ষর ব্যবহার করে বাংলা বাক্যে এসএমএস পাঠানো যাবে না।

আগামী ১০ কার্যদিবসের মধ্যে সব গ্রাহককে মোবাইল এসএমএস-এর মাধ্যমে ডিএনডি (ডু নট ডিসটার্ব) নীতি সম্পর্কে অবহিত করে তা কমিশনকে জানাতেও বলা হয়েছে ওই নির্দেশনায়।

মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টিআইএম নুরুল কবির বলেন, আমরা বিটিআরসির এ উদ্যোগকে স্বাগত জানাই। বাংলা ভাষা বাংলা অক্ষর দিয়েই হওয়া উচিত। তবে সব হ্যান্ডসেটে যেন বাংলা অক্ষর দেখা যায় সে বিষয়টিও বিটিআরসিকে নিশ্চিত করার পরামর্শ দেন এ মহাসচিব।