প্রযুক্তি খবর

রাশিয়া-চীন তৈরি করছে ‘বিকল্প ইন্টারনেট’!

By Baadshah

July 06, 2018

বর্তমানে বিশ্বে যে ইন্টারনেট ব্যবস্থা প্রচলিত রয়েছে তা মূলত মার্কিন কম্পিউটার সার্ভারের একটি নেটওয়ার্ক, যেখানে পরবর্তীতে সারা বিশ্ব যুক্ত হয়েছে। এ নেটওয়ার্কের ওপর সর্বদা যুক্তরাষ্ট্রের প্রভাব রয়েছে। যুক্তরাষ্ট্রের সেই প্রভাব থেকে বেরিয়ে নিজেদের ব্যবহারের জন্য বিকল্প ইন্টারনেট তৈরি করতে যাচ্ছে রাশিয়া ও চীন। খবর ডেইলি সাবাহার।

রাশিয়া ও চীন যুক্তরাষ্ট্রের এই নেটওয়ার্ককে (ইন্টারনেটকে) কখনোই পুরোপুরি বিশ্বাস করেনি।রাশিয়া ও চীন বিকল্প ইন্টারনেট তৈরি হলে মার্কিন প্রভাব থাকবে না। এর সার্ভারগুলোও যুক্তরাষ্ট্রে স্থাপিত হবে না। রাশিয়া সরকার ও চীন সরকারের মধ্যে এ বিষয়ে আলোচনা চূড়ান্ত হয়েছে বলে সোমবার একটি রাশিয়ান গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে। খবরে বলা হয়েছে, রাশিয়া নিজস্ব রুট নেম সার্ভার তৈরি করছে; যেটিকে চূড়ান্তভাবে বিকল্প ইন্টারনেট বলা হয়। আর এ জন্য চীন সব রকম সহায়তা করছে।

রাশিয়ার মতে, বর্তমান বিশ্বে ইন্টারনেটের সব রকম নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্রের হাতে। তারা চাইলে যে কোনো দেশের ইন্টার ব্যবস্থা বন্ধ করে দিতে পারে। এজন্য যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে বেরিয়ে আসতে এ চেষ্টা করছে রাশিয়া। বর্তমানে রাশিয়ার ভেতরে একটি নেটওয়ার্ক রয়েছে, যা দেশটির সরকারি কর্মকর্তা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ব্যবহার করে।

রাশিয়া কর্তৃপক্ষ মূলত চীনের বিখ্যাত ফায়ারওয়ালের জনক ফ্যান বিংজিংয়ের উদ্ভাবনীতে প্রভাবিত হয়ে এ উদ্যোগ নিয়েছে। ফ্যান বিংজিং ‘সাইবার সভেরিনটি’ (সাইবার সার্বভৌমত্ব) উদ্ভাবনীর জন্য বিখ্যাত।

রাশিয়া ও চীন পরিকল্পনা করেছে, তারা নিজেরাই শুধু এ ইন্টারনেট ব্যবস্থা ব্যবহার করবে না। পরবর্তীতে তারা ব্রিক্সভুক্ত দেশ ব্রাজিল, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকেও ব্যবহার করতে দেবে। এরপর তা অন্যান্য দেশেও ছড়িয়ে দেওয়া হতে পারে। সে পর্যায়ে এটি বর্তমান ইন্টারনেট ব্যবস্থার বিকল্প হয়ে উঠবে।