প্রডাক্ট রিভিউ

রিয়েলমি বাংলাদেশে প্রথম শক্তিশালী হেলিও জি৮০ চিপসেটের ফোন আনছে

By Baadshah

June 13, 2020

টেকট্রেন্ডসেটার স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশের বাজারে কোম্পানিটির ‘সিক্স সিরিজের’ নতুন ফোন নিয়ে আসছে। দৈনন্দিন প্রযুক্তিগত সকল চাহিদা মেটাতে এই স্মার্টফোনে থাকছে মিডিয়াটেকের সর্বাধুনিক ও শক্তিশালী হেলিও জি৮০ চিপসেট। স্মার্টফোন এখন জীবনের অবিচ্ছেদ্য অংশ। ফলে, গত কয়েক বছর ধরে স্মার্টফোনের বাজার খুবই প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। ছবি তোলা, ভিডিও রেকর্ডিং, সোশাল মিডিয়ায় বন্ধুদের সঙ্গে আড্ডা, ভিডিও কনফারেন্স কিংবা গেমিং – সব কিছুর জন্যেই এখন ব্যবহার করা হচ্ছে স্মার্টফোন। আর এ সকল সুবিধার সমন্বয়ের জন্য একটি শক্তিশালী প্রসেসর অপরিহার্য।

আধুনিক স্মার্টফোনের নানান ফিচার নির্দ্বিধায় ব্যবহার করার জন্য প্রয়োজন বড় র‍্যাম এবং দ্রুততর প্রসেসিং স্পিড। আর তরুণদের সেই চাহিদা বেশ কিছুদিন ধরে পূরণ করে আসছে রিয়েলমি। ২০১৮ এর মাঝামাঝি বাজারে এসে রিয়েলমি টেক-ট্রেন্ডি ডিজাইনে ফাস্ট-পারফর্মিং স্মার্টফোনের মাধ্যমে তরুণদের মন জয় করে নেয়। এরই ধারাবাহিকতায় কোম্পানিটি তাদের ‘সিক্স সিরিজের’ নতুন স্মার্টফোন নিয়ে আসছে যাতে থাকছে মিডিয়াটেকের অত্যাধুনিক হেলিও জি৮০ চিপসেট, যা দেশের যেকোন স্মার্টফোনের ক্ষেত্রে প্রথম। জি৮০ চিপসেটের অসাধারণ কার্যক্ষমতায় আপনার স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা হবে আরো পরিপূর্ণ। এই ফোনে অক্টা-কোর সিপিইউ ২.০ গিগাহার্টজ পর্যন্ত গতিতে কাজ করতে সক্ষম, যা সিঙ্গেল-কোরে পূর্ববর্তী চিপসেট থেকে ৩৫ শতাংশ উন্নততর পারফরমেন্স প্রদান করবে এবং মাল্টি-কোরে দিবে ১৭ শতাংশ উন্নততর পারফর্মেন্স।

হেলিও জি৮০ তে রয়েছে শক্তিশালী কর্টেক্স-এ৭৫ সিপিইউ, যা ২.০ গিগাহার্টজ পর্যন্ত গতিতে কাজ করতে পারে এবং ছয় কর্টেক্স-এ৫৫ সিপিইউ এর মেলবন্ধনে একটি একক অক্টা-কোর ক্লাস্টার তৈরি করে। তাছাড়া, এই ক্লাস্টারের সাথে সংযুক্ত হয়ে এল থ্রি ক্যাশ মেমরি যে কোন কাজের ক্ষেত্রে এনে দিবে স্বাছন্দ্য। এর সাথে উচ্চক্ষমতাসম্পন্ন আর্ম মালি-জি৫২ গ্রাফিক্স প্রসেসর যা ৯৫০ মেগাহার্টজ গতিতে কাজ করতে সক্ষম, আপনার গেমিং সেশনগুলোতে দিবে চমৎকার পারফর্মেন্স।

আধুনিক স্মার্টফোনগুলি আল্ট্রা-ওয়াইড থেকে ম্যাক্রো, পোর্ট্রেট থেকে ডেপথ সেন্সর – একাধিক লেন্সের ক্যামেরা থাকে। শক্তিশালী চিপসেট ছাড়া এসব ক্যামেরার মধ্যে নিখুঁত সমন্বয় কোনভাবেই সম্ভব না। আর ক্যামেরাতে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) এর ব্যবহারে মোবাইল ফটোগ্রাফি এখন অনেক সহজ হয়েছে। এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে জি৮০ চিপসেট। গুগল লেন্সের মাধ্যমে অবজেক্ট রিকগনিশন; খাবার থেকে পোষা প্রানীর মধ্যে পার্থক্য করার ক্ষমতা, সিন সিলেকশন, চমৎকার বোকেহ পোর্টেট তোলার ক্ষেত্রে ক্যামেরাকে সার্বক্ষনিকভাবে সাহায্য প্রদানে জি৮০ চিপসেটের জুড়ি নেই।

হেলিও জি৮০ ২৫২০x১০৮০ পিক্সেল পর্যন্ত হাই রেজল্যুশন ডিসপ্লে সমর্থন করে পারে, যা হাই গ্রাফিক্সের গেমিং এর জন্যে খুবই প্রয়োজনীয়। এই চিপসেটের কল্যাণে টাচ সেনসিটিভিটি আরো বৃদ্ধি পায়, ফলে গেমিং হবে আরো আনন্দদায়ক।

জি৮০ চিপসেট শুধুমাত্র ক্যামেরা বা গেমিং – এই দুটি ক্ষেত্রেই ফোকাস করে না, পাশাপাশি ফোনের নিরাপত্তার দিকেও দৃষ্টিপাত করে। শক্তিশালী ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে নির্ভুলভাবে ও দ্রুততার সাথে ফেস আনলকে সাহায্য করবে এই চিপসেট। তাছাড়া উন্নততর এই চিপসেট ডুয়াল ব্যান্ডের ৪জি ভয়েজ ওভার এলটিই ব্যবহার করে সার্বক্ষণিক নির্ভরযোগ্য নেটওয়ার্ক কভারেজ প্রদান করে ভয়েজ ও ভিডিও কলের সর্বোচ্চ মান নিশ্চিত করে।

স্মার্টফোনের প্রতিযোগিতামূলক বাজারে শক্ত অবস্থানে থাকা রিয়েলমি সবসময়ই তাদের ফোনে সর্বাধুনিক সব ফিচারসহ সেরা হার্ডওয়্যার দেয়ার প্রতিশ্রুতি দিয়ে আসছে। এবং কোম্পানিটির নতুন ফোনে মিডিয়াটেকের শক্তিশালী হেলিও জি৮০ চিপসেটের ব্যবহার তাদের সেই প্রতিশ্রুতির বহিঃপ্রকাশ।

 

রিয়েলমিঃ  

ই-কমার্সের বিস্তৃত প্রেক্ষাপটে দৃঢ় পারফরমেন্স এবং ট্রেন্ডি ডিজাইন সরবরাহকারী ডিভাইস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে ২০১৮ সালের মে মাসে রিয়েলমি প্রতিষ্ঠিত হয়েছিল। রিয়েলমির বিভিন্ন পণ্য প্রবর্তনের সাথে সাথে তাদের ‘পাওয়ার’ এবং ‘স্টাইল’ এর জন্য ব্যাপক স্বীকৃতি অর্জন করেছে। ভারতে রিয়েলমি দীপাবলির সময় ৩ দিনের মধ্যে ১ মিলিয়ন মোবাইল ফোন বিক্রি রেকর্ড গড়েছিল। রিয়েলমি দক্ষিণ-পূর্ব এশিয়ার লাজাদার বিক্রির রেকর্ডও ভেঙে এই প্ল্যাটফর্মের মোবাইল ফোন বিভাগে ১ নম্বর ব্র্যান্ডে পরিণত হয়েছিল। চীন, ভারত, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, পাকিস্তান, মিশর ইত্যাদির মতো খুব অল্প সময়ের মধ্যেই রিয়েলমে ২০টিরও বেশি দেশের বাজারে প্রবেশ করেছে। ফেব্রুয়ারি ২০২০, রিয়েলমি বাংলাদেশের বাজারে প্রবেশ করেছে। রিয়েলমি শক্তিশালী পারফরম্যান্স, আড়ম্বরপূর্ণ ডিজাইন, আন্তরিক পরিষেবাগুলো সরবরাহ এবং স্মার্টফোনের আরও সম্ভাবনা অন্বেষণ করতে প্রতিশ্রুতিবদ্ধ।