প্রযুক্তি খবর

লোকেশন বন্ধ রাখলেও গুগল আপনার অবস্থান কিভাবে জানে?

By Baadshah

August 15, 2018

গুগল সব জানে।! অন্তত আমাদের কাছে তা-ই মনে হয়। কারণ যেকোনো তথ্যের প্রয়োজন পড়লে আমরা সবার আগে গুগল করে নিই। কিন্তু আপনার বা আমার অবস্থান সম্পর্কে  গুগল কি জানতে পারে? আপনি যদি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন এবং সেখানে থাকা লোকেশন সুবিধা চালু করে রাখেন, তাহলে গুগল লোকেশন হিস্টোরি থেকে খুব সহজেই জেনে নিতে পারবে বিভিন্ন সময়ে আপনার অবস্থান। কিন্তু মোবাইল ফোন ব্যবহারকারীরা তাদের ডিভাইসে লোকেশন অপশন বন্ধ রাখলেও সার্চ জায়ান্ট গুগল ঠিকই তাদের গ্রাহকের অবস্থান সংগ্রহ করে রেকর্ড করে থাকে।

সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসের বরাত দিয়ে বিবিসির খবরে এই তথ্য জানানো হয়। আর এ কারণে ম্যাপ অথবা সার্চের জন্য গুগল ব্যবহার করা ২০০ কোটির বেশি অ্যান্ড্রয়েড ও অ্যাপল ডিভাইস আক্রান্ত হতে পারে। যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এপির এই জরিপ গবেষণা করে সত্যতা নিশ্চিত করেছেন। তবে এমন অভিযোগের প্রেক্ষিতে গুগল বলছে, তারা তাদের লোকেশন অপশনে কীভাবে এটি বন্ধ করতে হবে তার বিস্তারিত বর্ণনা দেওয়া আছে।

এদিকে গবেষণায় দেখা গেছে, একজন গ্রাহক তার লোকেশন হিস্টোরি নিষ্ক্রিয় করে রাখলেও গুগল তা রেকর্ড করে থাকে। উদাহরণ হিসেবে বলা যায়—

যখন গ্রাহক ম্যাপ অ্যাপ খোলে তখন তিনি কোথায় আছেন গুগল একটি স্ন্যাপশট সংরক্ষণ করে।

অ্যান্ড্রয়েড ফোনে স্বয়ংক্রিয় আবহাওয়া হালনাগাদও গ্রাহক কোথায় অবস্থান করছেন তা ট্র্যাক করে।

বিবিসির খবরে বলা হয়, অবস্থানভিত্তিক বিজ্ঞাপনগুলো বিপণনকারীদের জন্য বড় সুযোগ দিয়ে থাকে। গবেষণা প্রতিষ্ঠান বিআইএ’র এক গবেষণায় দেখা গেছে, শুধু ২০১৮ সালেই যুক্তরাষ্ট্রের ব্র্যান্ডগুলো মোবাইল বিজ্ঞাপনের জন্য ২০.৬ বিলিয়ন ডলার ব্যয় করেছে।