প্রযুক্তি বিশ্ব

শক্তিশালী সৌরঝড় ধেয়ে আসছে পৃথিবীর দিকে

By Baadshah

March 15, 2018

আশংকা করা হচ্ছিল আর এবার নাসা নিশ্চিত করলো, পৃথিবীর দিকে ধেয়ে আসছে এক সৌরঝড়। সূর্যপৃষ্ঠে বিস্ফোরণের ফলে নির্গত সৌরতরঙ্গ পৃথিবীর দিয়ে ধেয়ে আসছে বলে জানা গেছে।

১৮ মার্চ পৃথিবীর দিকে আছড়ে পড়বে ঝড়টি, এমনটাই আশঙ্কাবাণী জানিয়েছেন রুশ বিজ্ঞানীর একটি দল। তাদের দাবি, ওই ঝড়ের ফলে পৃথিবীর ম্যাগনেটোস্ফিয়ার বা চুম্বকমণ্ডল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। সৌরঝড়ের প্রভাবে ভূ-চুম্বকীয় পরিবর্তনের জেরে স্যাটেলাইট সিগন্যালে বাধা সৃষ্টি হতে পারে। যার ফলে ইন্টারনেট বিশেষত GPS সিগন্যালে সমস্যা দেখা যাওয়ার আশঙ্কা থাকছে। রাডার যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হলে, বিমান চলাচলেও সামিয়ক বাধা দেখা দিতে পারে। ফলে এখন থেকে সাবধানতা অবলম্বনের জন্যে বলা হয়েছে।রাশিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্সের বিজ্ঞানীদের দাবি, কিছু কিছু সৌরঝড় মানুষসহ বিভিন্ন জীবেরও ক্ষতি করে থাকে। যেমন রক্ত চলাচল, রক্তচাপ ও শরীরে অ্যাড্রেনালিনের সক্রিয়তায় প্রভাব পড়ে। রুশ বিজ্ঞানীদের দাবি, ভয়ঙ্কর এ ঝড়ের ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষের মাথাব্যথা, ঝিমুনি এবং ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। সেক্ষেত্রেও মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা।

সূর্যের বহিঃস্তরের উচ্চতাপযুক্ত প্লাজমার আবরণ থেকে তড়িদাহত কণার স্রোত বেরিয়ে আসে এবং ছড়িয়ে পড়ে মহাকাশে। একেই বলা হয় সৌরঝড়।