টেক ফ্যাশন

শাওমির নতুন ল্যাপটপের দাম হাতের নাগালে

By Baadshah

September 23, 2018

একটি নতুন ল্যাপটপ বাজারে নিয়ে এল শাওমি । কোম্পানির নতুন এই ল্যাপটপের নাম এমআই নোটবুক ইয়ুথ এডিশন। এমআই নোটবুক এর থেকে একটি কম স্পেসিফিকেশানে এই ল্যাপটপ উন্মোচন করেছে চিনের কোম্পানিটি। প্রধানত ছাত্রদের কথা মাথায় রেখে কম দামে বাজারে এনেছে এই ল্যাপটপ।

গত মাসে উন্মোচন হওয়া এমআই নোটবুক এ ছিল অষ্টম জেনারেশানের আই৭ প্রসেসার আর ৮ জিবি র‌্যাম। এমআই নোটবুক ইয়ুথ এডিশন এ রয়েছে একটি ১৫.৬ ইঞ্চি ডিসপ্লে, তবে এই ল্যাপটপের ভিতরে থাকবে একটি আই৫ প্রসেসার। এর সাথেই থাকবে ১২৮ জিবি এসএসডি আর ১টিবি পর্যন্ত হার্ড ড্রাইভ।

এমআই নোটবুক ইয়ুথ এডিশনে রয়েছে ১৫.৬ ইঞ্চি এফএইচডি ডিসপ্লে। ল্যাপটপের ভিতরে থাকবে অষ্টম জেনারেশান আইডি৫ প্রসেসার, ২ জিবি এনভিডিয়া জিফোর্স এমএক্স ১১০ গ্রাফিক্স কার্ড আর ৮ জিবি পর্যন্ত র‌্যাম। এর সাথেই থাকবে ১২৮ জিবি এসএসডি আর ১ টিবি পর্যন্ত হার্ড ড্রাইভ।

এমআই নোটবুক ইয়ুথ এডিশন ল্যাপটপে ডুয়াল কুলিং সিস্টেম ব্যবহার করেছে শাওমি। এই টেকনোলজিতে দুটি আলাদা পাইপের মাধ্যমে প্রসেসার ঠান্ডা রাখার কাজ করা হবে। এমআই নোটবুক ইয়ুথ এডিশন তে থাকবে ইউএসবি ২.০ , গিগাবিট ইথারনেট পোর্ট, এইচডিএমআই ইন্টারফেস, ৩.৫ মিমি হেডফোন জ্যাক আর ইউএসবি ৩.০ পোর্ট। এছাড়াও রয়েছে একটি থ্রি ইন ওয়ান কার্ড রিডার।

এমআই নোটবুক ইয়ুথ এডিশন ল্যাপটপে ডুয়াল ৩ ডাব্লু স্পিকার ব্যবহার করেছে শাওমি। এর সাথেই একটি সম্পূর্ণ আলাদা কি-বোর্ড থাকবে। ১৯.৯ মিমি চওড়া এই ল্যাপটপের দাম ৪ হাজার ৫৯৯ ইউয়ান (প্রায় ৪৮ হাজার ৫০০ টাকা)। এখন অবশ্য বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ল্যাপটপ বিক্রি করছে না শাওমি।