নতুন পন্য

শাওমি আনলো এআই যুক্ত নতুন ফোরজি ফিচার ফোন!

By Baadshah

August 07, 2018

চাইনিজ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি চায়নায় উন্মোচন করেছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম যুক্ত ফোরজি সাপোর্টেড ফিচার ফোন শাওমি কিন এআই। এই প্রথম ফিচার ফোন আনলো চীনের রাইজিং স্টার শাওমি। শাওমি কর্তৃপক্ষ জানিয়েছে, যারা টাচ স্ক্রিন যুক্ত স্মার্টফোন ব্যবহার করতে পারেন না মূলত তাদের জন্যই তৈরী করা হয়েছে শাওমি কিন এআই মোবাইল ফোনটি।

ফোনটির নাম ‘কিন’। আন্তর্জাতিক বাজারে এর দাম ৩০ ডলার। শাওমি কিন ফোনটির মূল আকর্ষণ এর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, ফোরজি রেডিও ফিচার এবং এআই এর সুবিধা।শাওমির এই ফিচার ফোনে রয়েছে ২.৮ ইঞ্চির কালার ডিসপ্লে। এই ডিসপ্লের রেজুলেশন ২৪০x৩২০ পিক্সেল। ফোনটির পুরুত্ব ১৩২x৫৩.৮x৮.৫ মিলিমিটার। মাইক্রোএসডি কার্ড ব্যবহারের জন্য ডিভাইসটিতে ডুয়েল স্লট রয়েছে।

এতে মিডিয়াটেক এমটি৬২৬০এ মডেলের চিপসেট ব্যবহার করা হয়েছে। সঙ্গে আছে আরপিএম৭ সিপিইউ। এতে ৮ মেগাবাইট র‌্যাম এবং ৮ জিবি স্টোরেজ রয়েছে।কানেকটিভিটির জন্য রয়েছে ওয়াইফাই, ব্লুটুথ। এটি নিউক্লিয়াস অপারেটিং সিস্টেম চালিত। ব্যাকআপের জন্য ফোনটিতে ১৪৮০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে।

তবে শাওমির এই ফিচার ফোনটিতে রিয়ারে বা ফ্রন্টে কোন ক্যামেরা নেই। ফোনটিতে আরও থাকছে এআরএম এর কর্টেক্স এ৫৩ যুক্ত ১.৩ গিগাহার্জ এর ডুয়াল-কোর প্রসেসর। শাওমি কিন এআই ফোনটিতে ব্যবহার করা যাবে দুটি ফোরজি ন্যানো সিম কার্ড।

একটি ক্রাউডফান্ডিংয়ের মাধ্যমে তহবিল সংগ্রহ করে ফোনটি তৈরি করা হয়েছে। এই ফোন তৈরিতে বিনিয়োগ করেছে ২৩ হাজার মানুষ। ফোনটি কেনার জন্য ইতোমধ্যে কয়েক মিলিয়ন ক্রেতা প্রি-অর্ডার করেছে। চায়নার বাজারে শাওমি কিন এআই স্মার্টফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৯৯ ইউয়ান যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২৪৫০ টাকা।