ক্যারিয়ার

শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো

By Baadshah

July 06, 2018

শিক্ষকতা একটি সম্মানজনক পেশা। একটা সময় ছিল যখন মেধাবী শিক্ষার্থীরা আগ্রহ করে শিক্ষকতা পেশায় আসতেন। কিন্তু বর্তমানে পরিস্থিতি অনেকটাই পাল্টে গেছে।আর সেই পরিস্থিতি অনুধাবন করেই হয়তো দেশের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করতে জাতীয় শিক্ষানীতি ২০১০-এর আলোকে শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো প্রণয়নের বিষয়টি সরকারের পরিকল্পনায় আছে। তবে ইতোমধ্যেই সরকার এ লক্ষ্যে আর্থিক সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন ধরণের সুযোগ-সুবিধা প্রদান করছে। বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে সরকার দলীয় সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন জানান।

প্রশ্নোত্তরে মন্ত্রী জানান, মেধাবীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করার জন্য দেশ বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনে বিশেষ নজর দেয়া হয়েছে। ইতোমধ্যে গাজীপুরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ’ নামে একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষে আইন মহান জাতীয় সংসদে পাশ হয়েছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা বর্তমানে শতকরা একশো ভাগ বেতন পাচ্ছেন। বেসরকারি কলেজ ও স্কুলের শিক্ষকদের ন্যায় মাদ্রাসা শিক্ষকদের বেতন স্কেল ও মর্যাদা সমতাকরণ করা হয়েছে।

স্কুল-কলেজ এমপিভূক্তকরণ প্রসঙ্গে একাধিক সদস্যদের প্রশ্নের জবাব দিতে গিয়ে শিক্ষামন্ত্রী জানান, গত ৫ বছরে সারা দেশে নতুনভাবে কোন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করা হয়নি। বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর পরই শিক্ষার গুণগত মানোন্নয়নে সারাদেশে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভূক্ত করা হয়েছে। অবশিষ্ট নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভূক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ইতোমধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে।

সরকারী দলের সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, প্রত্যেক সদস্যদের কাছ থেকে গৃহীত ২০টি করে মাধ্যমিক বিদ্যালয় ভবনের সম্প্রসারণের লক্ষ্যে ১০ হাজার ৬৯৪ কোটি ব্যয়ে প্রকল্পভুক্ত ৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণ করা হবে। এ লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ হতে প্রশাসনিক অনুমোদন জারি করা হয়েছে।

সংরক্ষিত মহিলা আসনের সদস্য সেলিনা আখতার বানুর এক লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, দেশে বর্তমানে ১৪৪ টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে ৪১ টি সরকারী এবং ১০৩ টি বেসরকারী বিশ্ব বিদ্যালয়। এছাড়া বর্তমানে বেসরকারী পর্যায়ে ঢাকায় সেন্ট্রাল উইমেন ইউনিভার্সিটি এবং চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন নামে দুটি মহিলা বিশ্ববিদ্যালয় তাদের কার্যক্রম পরিচালনা করছে।

তথ্যসূত্র: কালের কন্ঠ

এমপিও নীতিমালায় শিক্ষক নিয়োগে বয়স ৩৫, থাকছে বদলির সুযোগ

এমপিওভুক্তি কার্যক্রম দ্রুত করার আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা