দেশ

শিক্ষা সহায়ক ট্যাব নিয়ে এলো ব্যাকবন

By Baadshah

February 08, 2018

তথ্য প্রযুক্তির এই যুগে পাঠ্যপুস্তকের জটিল বিষয়গুলো শিক্ষার্থীদের কাছে সহজ ভাবে উপস্থাপন করতে ব্যাকবন নিয়ে এলো ‘এডু ট্যাব’। গত সোমবার রাজধানীর গুলশানের একটি হোটেলে শিক্ষার্থীদের জন্য অনন্য সহায়ক এই শিক্ষা উপকরনটির মোড়ক উন্মোচন করা হয়। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভপলপমেন্ট স্টাডিজের চেয়ারম্যান ড. আবু ইউসুফ, জাপানের ইন্সটিটিউট অব ইনোভেশন এন্ড রিচার্স হিতোত্সুবাশি ইউনিভার্সিটি অধ্যাপক সেইসিরো ইউনেকুরা এবং জাপানের এনপিও ই-এডুকেশনের সিইও কাইটো ইডি মিউয়া এবং ব্যাকবন লিমিটেডের সিইও আব্দুল মতিন শেখ মাহিন। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক এবং শক্ষর্িাথী।

এসময় জাপানের বিক্ষাত গবেশষ এবং উদ্ভাবক সেইসিরো ইউনেকুরা বলেন, জাপান থেকে বাংলাদেশের মানুষের সংখ্যা অনেক বেশি। কিন্তু জাপানা উন্নত। এর একটি কারণ শিক্ষাখ্যাতে তারা অনের বেশি ভর্তুকি দিয়েছে। এটা কোন ভর্তুকি নয়, বরং ভবিসতের জন্য ইনভেস্ট। তাই শিক্ষাখাতে সরকারি বা বেসরকারি ভাবে অনেক ইনভেস্ট জরুরী। আতিউর রহমান বলেন, এদেশের শিক্ষা ব্যাবস্থাকে এগিয়ে নিয়ে যেতে এডু ট্যাব ভালো একটি ভুমিকা রাখবে। আর এই কাজটি করছে আমাদের দেশের তরুনরাই। কাইটো ইডি মিউয়া বলেন, শিক্ষক ছাড়াই এসএসসি, এইচএসসি এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তির কোর্স শেষ করা যায়। ই-এডুকেশন ধীরে ধীরে এদেশেও জনপ্রিয়তা পাবে। এটা সেশের জন্য ভালো একটি সাইন। আব্দুল মতিন শেখ মাহিন জানান, ব্যাকবন লিমিটেড দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের মাঝে সুশিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি বিগত বছরগুলোতে দেশের বিভিন্ন জেলায় সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যাবতীয় প্রশিক্ষণ ও তথ্য পরামর্শ এবং বিশেষ ক্লাসের ব্যবস্থা করেছে।

তারই ধারাবাহিকতায় নিয়ে এসেছি ‘ব্যাকবন এডু-ট্যাব’। এখন থেকে দেশের যে কোন প্রান্তের শিক্ষার্থীরা তাদের পাঠ্যপুস্তকের জটিল বিষয়গুলো উদাহরণ সহ সহজ ও সুন্দরভাবে শিখতে পারবে। এখানে রয়েছে নি¤œমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের লেকচার। বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রতিটি অধ্যায়ের জন্য রয়েছে লেকচার ও মডেলটেস্ট। এক্ষেত্রে দেশসেরা স্কুল-কলেজের শিক্ষকমন্ডলীদের মতামত ও পরামর্শকে গুরুত্ব দেয়া হয়েছে। ট্যাবটিতে পাঠ্যপুস্তকের জটিল বিষয়গুলোকে সহজ ও সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। প্রতিটি লেকচার এর দৈর্ঘ্য ১০-১৫ মিনিটের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে। কেননা, গবেষণায় দেখা গেছে কোন বিষয়ে শিক্ষার্থীদেও পূর্ণ মনোযোগ সর্বোচ্চ ১০-১৫ মিনিট সক্রিয় থাকে। ট্যাবটি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে সাজানো হয়েছে। ট্যাবটিতে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ৪২০টি লেকচার, উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ৩৮০টি লেকচার এবং মেডিকেল ও বিশ্ববিদ্যায়ল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ২৫০টির অধিক লেকচার রয়েছে। ব্যাকবন এডু ট্যাবটিতে কোন সিম ¯øট নেই। তবে ওয়াইফারের মাধ্যমে ইন্টারনের কানেকশনে থাকা যাবে। কোন চ্যাট অ্যাপ ডিভাইজটিতে কাজ করবে না। ট্যাবটির ডিজিটাল কনটেন্ট তৈরিতে জাপানের সর্বাধুনিক শিক্ষাপ্রযুক্তি “থিঙ্কবোর্ড” ব্যবহার করা হয়েছে। এই প্রযুক্তির ফলে অনেক কম ডাটাই অধিক সংখ্যক লেকচার তৈরি করা সম্ভব হয়েছে। ৪৫০ টির অধিক লেকচারের জন্য জায়গা নিয়েছে মাত্র চার জিবি। তবে ট্যাবটিতে মোট ৮ জিবি মেমোরি রয়েছে। এছাড়া অফলাইনে নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে কোন ধরনের ইন্টারনেট সংযোগ ছাড়া ব্যবহার করা যাবে। দেশের বাজারে ট্যাবটির দাম রাখা হবে ৪ হাজার ৫০০ টাকা।