টেক ফ্যাশন

শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস শুরু হয়েছে

By Editor

April 27, 2019

শাহজালাল বিমানবন্দরে মশার সংখ্যাবৃদ্ধির খবরে আশঙ্কিত নারায়নগঞ্জ আইডিয়েল স্কুলের সাদিয়া আফরিন। এ সমস্যা থেকে পরিত্রাণের উপায় নিয়ে ভেবেছে এবং তারপর তার ভাবনা নিয়ে হাজির হয়েছে বিমানবন্দর এলাকায়। পরপর ছয়দিন এলাকাবাসীর সঙ্গে কথা বলে, সেটির ডেটা বিশ্লেষণ করে সে বুঝতে পেরেছে সেখানকার মানুষ সিটি কর্পোরেশনর মশার ওষুধ আর মশা মারার স্প্রের ওপর ভরসা রাখতে পারছে না। তারা দুপুর পর্যন্ত মশারী টাঙ্গিয়ে রাখছে। অন্যদিকে রাজমুশরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৯-১১ বছর বয়সী নুসরাত, ইয়ামিন ও আবদুল হক চৌধুরী নিজেদের স্কুলের শিক্ষার্থীদের স্কুলে পানি পানের হিসাব বের করে দেখেছে সেখানকার বাচ্চারা প্রতিদিন প্রয়োজনের মাত্র এক তৃতীয়াংশ পরিমাণ পানি পান করছে।

এরকম শতাধিক প্রকল্প, বৈজ্ঞানিক পোস্টার ও নিবন্ধ নিয়ে ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে জড়ো হয়েছে সারা দেশের তিন শতাধিক খুদে বিজ্ঞানী। সেখানে অনুষ্ঠিত হচ্ছে শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৯। সকালে বেলুন উড়িয়ে কংগ্রেসের উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক ও এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।বিভিন্ন উদাহরণ দিয়ে খুদে বিজ্ঞানীদের অনুপ্রাণিত করে বলেন ৯ বছর বয়সী একজন খুদে বিজ্ঞানীর নিবন্ধ প্রকাশ হয়েছে আর সবচেয়ে কমবয়সী পেটেন্টের অধিকারী ৫ বছরের শিশু। তিনি আশা প্রকাশ করেন আমাদের খুদে বিজ্ঞানীরাও একদিন এমন উদাহরণ সৃষ্টি করবে।

অংশগ্রহণকারী শরিয়তপুর ডা. হুমায়ূণ কবীর বিদ্যালয়ের শিক্ষার্থী সাবিকুন্নাহার কংগ্রেসে আসতে পরে খুবই আনন্দিত। তার বয়সী আরও অনেকের কাজ দেখার ও তাদের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলার সুযোগ পেয়েছে। তাছাড়া এখানে এসে বিজ্ঞান বিষয়ে অনেক ভুল তার ভেঙ্গে গেছে। দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক বিজ্ঞান আয়োজনে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে ৬ষ্ঠ বারের মতো এই কংগ্রেসের আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কংগ্রেসের আহবায়ক অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, সাজ্জাদুর রহমান চৌধুরী, মুনির হাসান ও পরমাণু শক্তি কমিশনের সাবেক জৈষ্ঠ্য বিজ্ঞানী রেজাউর রহমান। আজ বিকেল ৫টা পর্যন্ত খুদে বিজ্ঞানীরা তাদের প্রকল্প, নিবন্ধ ও পোস্টার প্রদর্শন করবেন। আগামীকাল সকালে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হবে এবারের কংগ্রেস।