ইভেন্ট

শুরু হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড

By Baadshah

July 26, 2018

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধি প্রেরণ এবং দেশে শিশু-কিশোরদের মধ্যে রোবটিক্সকে জনপ্রিয় করার লক্ষ্য নিয়ে দেশে প্রথমবারের জন্য আয়োজিত হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও)। যৌথভাবে এ আয়োজন করার জন্য আজ ২৬ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বিভাগের বিভাগীয় প্রধান ড. লাফিফা জামাল এবং প্রোগ্রাম কোঅর্ডিনেটর জেসমিন আকতার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। অনুষ্ঠঅনে আরও উপস্থিত ছিলেন রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের শিক্ষক ড. সুগত আহমেদ, শামীম আহমেদ দেওয়ান, বিডিএওসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস প্রমূখ।

এ সময় ড. লাফিফা জামাল জানান, বিশ্বব্যাপী শিশু-কিশোররা রোবটিক্সের নতুন জগৎ নিয়ে আগ্রহী হয়ে উঠছে। আমাদের নতুন প্রজন্ম যাতে পিছিয়ে না পড়ে সে জন্য এ আয়োজন। তিনি এ আয়োজনে সঞায়তা করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে আহবান জানান। বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস জানালেন ৭ থেকে ১৩ বছরের শিশু-কিশোররা রোবট সংক্রান্ত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এ সকল বিষয়ে শিক্ষার্থীদের তৈরি করার জন্য বিভিন্ন স্কুলে একাধিক কর্মশালার আয়োজন করা হবে বলে তিনি জানান।

এ বছরের ডিসেম্বর মাসে ফিলিপিনের ম্যানিলাতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বিজযীরা অংশ নিতে পারবে।

আগ্রহীদের বিস্তারিত তথ্যের জন্য www.bdosn.org ওয়েবসাইটে কিংবা বিডিআরওর ফেসবুক পেজে (https://www.facebook.com/RobotOlympiadBd/) নজর রাখার জন্য অনুরোধ করা হয়েছে।