ইভেন্ট

শুরু হলো গ্রামীণফোন, টেলিনর গ্রুপ ও ইউনিসেফ এর চাইল্ড অনলাইন সেফটি কর্মসূচী

By Baadshah

October 15, 2018

চালু হবার মাত্র এক মাসের মধ্যেই গ্রামীণফোন, টেলিনর গ্রুপ ও ইউনিসেফ এর চাইল্ড অনলাইন সেফটি কর্মসূচী ২০০,০০০ শিশুর কাছে পৌঁছে গেছে। এ বছরের কর্মসূচির লক্ষ্য ছিল ১১ থেকে ১৬ বছর বয়স্ক ৪০০,০০০ শিশু-কিশোর এবং ৫০,০০০ অভিভাবক ও শিক্ষককে নিরাপদে ইন্টারনেট ব্যবহারের বিষয়ে সচেতন করে তোলা।

‘বি স্মার্ট ইউজ হার্ট’ নামের দেশব্যাপী এই কর্মসূচির অধীনে স্কুলগুলোতে নিরাপদে ডিজিটাল শিক্ষালাভের উপায নিয়ে প্রশিক্ষনের আয়োজন করা হচ্ছে। এছাড়াও, চাইল্ড হেলপলাইনে (১০৯৮) নিরাপদে ইন্টারনেট ব্যবহার সংক্রান্ত বিভিন্ন বিষয় অন্তর্ভূক্ত করা হয়েছে। এই হেল্পলাইনে ফোন করে শিশু এবং তাদের অভিভাবকরা এ সংক্রান্ত পরামর্শ ও সহায়তা পেতে পারে।

এতো কম সময়ে কর্মসূচিটি অর্ধেক পথ অতিক্রম করায় সন্তোষ প্রকাশ করে গ্রামীণফোনের সিইও বলেন, ’দ্রুত প্রযুক্তিগত পরিবর্তনের ফলে আমাদের জীবনে অনেক পরিবর্তন মেনে নিতে হয়। তরুণ প্রজন্মকে নতুন বাস্তবতার সাথে তাল মিলিয়ে চলা শেখানোটা আমাদের দায়িত্ব এবং আমাদের চাইল্ড অনলাইন সেফটি কর্মসূচি সে রকম একটি উদ্যোগ। আমরা যদি শিশুদের জন্য ইন্টারনেটে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে পারি তাহলে তারা আরো সৃষ্টিশীলভাবে তা ব্যবহার এবং এর সুবিধা উপভোগ করতে পারবে। আমি এখন পর্যন্ত এর অগ্রগতি দেখে আনন্দিত।’

গ্রামীণফোন ২০১৪ সাল থেকে শিশুদের মাঝে নিরাপদ ইন্টারনেট বিষয়ক সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে এবং গত বছর পর্যন্ত দেশব্যাপী ১৩০,০০০ শিক্ষার্থীর মাঝে এই বার্তা পৌছে দিতে সক্ষম হয়েছে। ২০১৫ সালে গ্রামীণফোন এবং ইউনিসেফ অভিভাবকদের জন্য দায়িত্বশীল ইন্টারনেট ব্যবহার এবং সচেতনতা সম্পর্কিত একটি নির্দেশিকা প্রকাশ করেছে। এই উদ্যোগ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য ১০ অসাম্য হ্রাসের প্রতি গ্রামীণফোন এবং টেলিনর গ্রুপের অঙ্গীকারে সাথে সামঞ্জস্যপুর্ণ।