ই-কমার্স

শুরু হলো ১০-১০ অনলাইন শপিং উৎসব, যা থাকছে

By Sajia Afrin

October 12, 2022

দেশের শীর্ষস্থানীয় দেশীয় ৩০ টি ই-কমার্স প্রতিষ্ঠানের যৌথ আয়োজনে শুরু হলো “১০-১০” দেশীয় অনলাইন শপিং উৎসব।  প্রতিবছরের মতো এবারো ১০ ই অক্টোবর থেকে ২৫ অক্টোবর অনুষ্ঠিত হবে এই উৎসব।

এই সময়ে অনলাইন কেনাকাটায় নানা রকম ডিসকাউন্ট, উপহার, ফ্রি ডেলিভারি, ইনস্ট্যান্ট ক্যাশব্যাক অফার করছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। ২০১৮ সন থেকে শুরু হওয়া এই উৎসব এবারে পঞ্চম বছরের মতো অনুষ্ঠিত হচ্ছে এই উৎসব।

আজ ১০ই অক্টোবর দুপুরে বেসিস মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয় “১০-১০ শপিং উৎসব “।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর পক্ষে বক্তব্য রাখেন আজকেরডিল ও ডেলিভারি টাইগারের প্রধান ফাহিম মাশরুর।  তিনি বলেন যে সাম্প্রতিক সময়ের প্রেক্ষাপটে এই মেলার আয়োজন বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ।

ই-কমার্স সম্পর্কে জনগণের মধ্যে আস্থাহীনতা দূর করার উদ্দেশ্যে এক সাথে জনসচেতনাতা তৈরী করবে উৎসবে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো।  এবারের উৎসবের স্লোগান “দেশের টাকা দেশেই থাকুক” সম্পর্কে তিনি বলেন যে সাম্প্রতিক সময়ে দেশের অর্থনীতির সবচেয়ে বড় চ্যালেঞ্জ বৈদেশিক মুদ্রার সংকট।

কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা নানাভাবে, বৈধ ও অবৈধ উপায়ে, বিদেশে চলে যাচ্ছে। কিছু কিছু অনলাইন প্লাটফর্মের মাধ্যমেও বৈদেশিক মুদ্রা দেশের বাহিরে চলে যাচ্ছে যা আমাদের অর্থনীতির জন্য চাপ সৃষ্টি করছে I দেশের নীতিনির্ধারক, ই-কমার্স শিল্প উদ্যোক্তা এবং ভোক্তাদের এই ব্যাপারে ভূমিকা নেওয়া উচিত।

অনুষ্ঠানে বেসিসের নির্বাহী পরিচালক ঈশা মাইনুদ্দিন বলেন যে দেশিও ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিদেশী বড় বড় প্রতিষ্ঠান গুলোর মোকাবেলা করতে পারবে যদি তারা একসাথে পার্টনারশিপের মাধ্যমে কাজ করতে পারে এবং ভোক্তাদের আরো ভাল অভিজ্ঞতা দিতে পারে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যাচাই ডট কমের প্রধান আব্দুল আজিজ, ওয়ালকার্ট-এর চিফ অপারেটিং অফিসার শওকত এলাহী, পাঠাও ফুডস -এর নাজমুল হক , বই ফেরির স্বত্বাধিকারী মোতাহের হোসেন, বিডি শপের প্রধান জাকির হোসেন সহ অংশগ্রহণকারী প্রতিস্হানগুলোর প্রতিনিধিরা।

যারা অংশ নিচ্ছে “১০-১০” অনলাইন শপিং উৎসবে

পাঠাও ফুডস, আজকের ডিল, সেবা এক্স ওয়াই জেড, ওভাই, বইফেরী, রকমারি, আইফেরি, , দ্যা মল, বাংলা শপারস, বিডি শপ, স্টার টেক, যাচাই, বাটা, এক্সেল টেলিকম, সারা লাইফস্টাইল, দর্জি বাড়ি, ফেব্রি লাইফ, জাদরু , মেও মেও শপ, গরুর ঘাস, মাঞ্চিস, প্রিসটিন, সিক্স ইয়ার্ডস স্টোরি, গরিলা মুভ, শপ কুইন, ওয়াল কার্ট, ,ফ্রেশ টুডে, পি বি এস

এবারের উৎসবের অনলিয়ান পেমেন্ট পার্টনার ‘বিকাশ’। ডেলিভারি পার্টনার ‘ডেলিভারি টাইগার’।