ইভেন্ট

শেষ হলো ‘ট্রান্সফরমিং বিজনেস টু ই-বিজনেস’ প্রশিক্ষণের সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান

By Baadshah

December 27, 2018

গত ২০ ডিসেম্বর ২০১৮ইং তারিখে  বিএফটিআই [(Bangladesh Foreign Trade Institute (BFTI)] এর ব্যবস্থাপনায় এবং  ই-ক্যাব [(e-Commerce Association of Bangladesh (e-CAB)} এর সার্বিক সহযোগিতায় আয়োজিত ১০ সপ্তাহব্যাপী ‘ট্রান্সফরমিং বিজনেস টু ই-বিজনেস’ (TRANSFORMING BUSINESS TO e-BUSINESS) প্রশিক্ষণটির সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হলো। সিআইআরডিএপি অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই আয়োজনে বাণিজ্য মন্ত্রনালয়ের মাননীয় সচিব জনাব মোঃ মফিজুল ইসলাম, বিএফটিআই এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব আলী আহমেদ, ডব্লিউটিও সেলের পরিচালক জনাব মোঃ হাফিজুর রহমান এবং ই-ক্যাবের জেনারেল ম্যানেজার মো: মেহেদী হাসান এর উপস্থিতিতে প্রশিক্ষণ সম্পন্নকারীদের মধ্যে সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

এই প্রশিক্ষণটি মূলত দেশের বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল কর্তৃক WTO Enhanced Integrated Framework (EIF) কর্মসূচির আওতায় বাস্তবায়নাধীন “STRENGTHENING INSTITUTIONAL CAPACITY AND HUMAN RESOURCE DEVELOPMENT FOR TRADE PROMOTION” প্রকল্পের ফান্ডিংয়ে সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানে মাননীয় সচিব উপস্থিত প্রশিক্ষণার্থীদের মাঝে প্রশিক্ষণের গুরুত্ব ও প্রয়োজনীতার কথা উল্লেখ করেন। অন্যদিকে প্রশিক্ষণ থেকে প্রাপ্ত জ্ঞান বাস্তবজীবনে প্রয়োগ করে কিভাবে ই-কমার্স ব্যবসায় সাফল্য লাভ করা যায় সে

সম্পর্কে বি এফ টি আই এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব আলী আহমেদ প্রশিক্ষণার্থীদের সার্বিক ধারণা প্রদান করেন। মোঃ হাফিজুর রহমান প্রশিক্ষণ সম্পন্নকারীদের সুদূরপ্রসারী সাফল্য কামনা করেন। সবশেষে মোঃ মেহেদী হাসান বাংলাদেশের ই-কমার্স সেক্টরে ই-ক্যাবের সার্বিক প্রয়াস ও প্রচেষ্টা তুলে ধরেন এবং ভবিষ্যৎ ই-কমার্স উদ্যোক্তাদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

সারা দেশ থেকে ২৫০ জন উদ্যোক্তা পাঁচদিন ব্যাপী (১০ সপ্তাহ) এই প্রশিক্ষণ গ্রহণ করে। এই প্রশিক্ষণের ফলে প্রশিক্ষণার্থীরা সোশ্যাল মিডিয়া, কনটেন্ট মার্কেটিং, ই-মেইল মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, ডিজিটাল মার্কেটিংএর মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন যা তাদেরকে ভবিষ্যতে একজন পূর্ণাঙ্গ ই-কমার্স উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে সাহায্য করবে।