TechJano

শেষ হলো ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব

শেষ হয়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্বের আয়োজন। আজ ৬ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার সকালে ঢাকার গ্রিন রোডের ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে শুরু হয় আয়োজন। এতে অংশ নেয় সারা দেশে অনুষ্ঠিত আল-আরাফাহ ইসলামী
ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্বের বিজয়ী পাঁচ শতাধিক শিক্ষার্থী।

সকাল নয়টায় অলিম্পিয়াডটি উদ্বোধন করেন একুশে পদক প্রাপ্ত জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের মাননীয় উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী। তিনি বলেন, দুই দশক ধরে আমাদের জ্ঞানভিত্তিক অলিম্পিয়াড শুরু। আর গণিত অলিম্পিয়াড শুরু ২০০৩ সালে। বিজ্ঞান অলিম্পিয়াডে প্রাক বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। কিন্তু বিজ্ঞানে এখনো স্বর্ণপদক আসেনি। এটি আমার কাছে একটি দূর্বলতা বলে মনে হয়। আমাদের দেশের বিদ্যালয়গুলোতে ল্যাব ফ্যাসিলিটি পর্যাপ্ত নয়। এটি আমাদেরকে আইজেএসও তে পিছিয়ে দিচ্ছে। আমাদের লক্ষ্য উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করা। এরাই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। এছাড়া কিশোর আলোর সম্পাদক জনাব আনিসুল হক লিয়েফ ত্লস্তোয় কথা উদ্ধৃত করে বলেন “তোমার কাছে সব থেকে গুরুত্বপুর্ন মানুষ হচ্ছে তোমার সামনের মানুষটি, সব থেকে গুরুত্বপুর্ন সময় এখন আর সব থেকে গুরুত্বপুর্ন কাজ হচ্ছে মানুষের সেবা করা”। অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জনাব সাজ্জাদুর রহমান ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. ফারসীম মান্নান মোহাম্মদি।

বিকেল চারটায় শুরু হয় আয়োজনের সমাপনী পর্বের আসর। এই পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এসময় মন্ত্রী বলেন, বাঙালিরা অনেক কিছু করতে পারে। বাঙালির চাওয়া আকাশ ছোঁয়া কথাটা শোনায় বেশ। জ্ঞান বিজ্ঞান চর্চার দিকেও এগিয়ে যাচ্ছে দেশ। এসময় মন্ত্রী শিক্ষার্থীদের জ্ঞান চর্চার আহবান জানিয়ে বলেন, আমরা যারা যুদ্ধ করেছিলাম তারা তোমাদের কথা ভেবেছিলাম। তোমরা জ্ঞান চর্চার মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে আশা করি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন আল-আরাফাহ ইসলামী ব্যাংকের উপ- ব্যবস্থাপনা পরিচালক সাব্বির আহমেদ। তিনি এবারের অলিম্পিয়াডের আন্তর্জাতিক আয়োজনে বাংলাদেশ স্বর্ণপদক জিতবে বলে আশা প্রকাশ করেন। বিশেষ অতিথির বক্তব্যে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপ-উপাচার্য ড.

এম. আর কবির বলেন, জীবনে সফল হতে হলে দুইটি কাজ অবশ্যই করতে হবে। আত্নবিশ্বাসী ও ভালো মানুষ হতে পারলেই তাকে স্মার্ট বলা যাবে। আত্নবিশ্বাসী হলে জীবনে কেউ পিছিয়ে পড়বে না। আর ভালো মানুষ হলে নিজের যেমন উন্নতি হবে ঠিক তেমনি জাতিও উন্নতি করবে।

আয়োজনে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ ডঃ রেজাউর রহমানের সভাপতিত্বে আরও  বক্তব্য রাখেন ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আহ্বায়ক মুনির হাসান। এছাড়াও উপস্থিত ছিলেন আল আরাফাহ ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জালাল আহমেদ।

এর আগে সকাল ১০: ৩০ মি. ৫ম জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্বের পরীক্ষা পর্ব শুরু হয়। এতে শিক্ষার্থীরা অংশ নিচ্ছে চারটি ক্যাটাগরিতে প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম) জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১ জানুয়ারি ২০০৪-এর পর যাদের জন্ম)। এই অলিম্পিয়াডে শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের বিভিন্ন সমস্যার সমাধান করতে হয়।
প্রাইমারি ও জুনিয়র ক্যাটাগরির পরীক্ষা অনুষ্ঠিত হয় বেলা ১২: ৩০মি. পর্যন্ত। অন্যদিকে সেকেন্ডারি ও স্পেশাল ক্যাটাগরির পরীক্ষা পর্ব অনুষ্ঠিত হবে দুপুর ১:৩০ মি. পর্যন্ত। দুপুর ১: ৩০মি. থেকে ২: ৩০ মি পর্যন্ত নামাজ ও খাবারের বিরতির পর ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের কালচারাল ক্লাবের আয়োজনে শুরু হবে সাংস্কৃতিক পর্ব। এরপর বিকাল ৪: ৩০ মি. অনুষ্ঠিত হবে সমাপনী ও পুরস্কার বিতরনী পর্ব। এই পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আল-আরাফাহ ইসলামী ব্যাংকের উপ- ব্যবস্থাপনা পরিচালক মো: ফজলুল করিম ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপ-উপাচার্য ড. এম. আর কবির, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহা পরিচালক জনাব মুনীর চৌধুরী। এছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

আগামী ১১ সেপ্টেম্বর জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৫ম বিডিজেএসও ক্যাম্প। বিডিজেএসও ক্যাম্পের সেরাদের নিয়ে আয়োজিত হবে বিডিজেএসও এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে কাতারের দোহায় ডিসেম্বরে অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল।
বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো। ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। টেলিভিশন পার্টনার নাগরিক টিভি, কমিউনিকেশন পার্টনার বিজ্ঞান বাক্স ও নলেজ পার্টনার ম্যাসল্যাব।

Exit mobile version