ইভেন্ট

শেষ হল রাইজ আপ ফর উইমেন কনফারেন্স ২০১৮

By Baadshah

December 13, 2018

প্রতি বছরের ন্যায় এবছরও বিশ্বব্যাপী নারীর বিরুদ্ধে সহিংসতা অবসানে ১৬ দিনব্যাপী প্রচারণার অংশ হিসেবে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত “রাইজ আপ ফর উইমেন কন্ফারেন্স ২০১৮” নামে ১৬ দিনব্যাপী এক রেডিও সম্মেলনের আয়োজন করে রেডিও স্বাধীন ৯২.৪ এফএম। সহযোগিতায় UN Women,ব্র্যাক, মানুষের জন্য ফাউন্ডেশন, এসিড সারভাইভরস ফাউন্ডেশন, এনগেজিং মেন এন্ড বয়েজ এ্যালায়েন্স, সিএসকেকে ও বাংলাদেশ মহিলা পরিষদ। এই আয়োজনের আতিথিয়তা সহযোগিতায় রয়েছে হোটেল দ্য কক্স টুডে। রেডিও স্বাধীন ৯২.৪ এফএমের বনানী স্টুডিওতে টানা ২:৩০ ঘন্টাব্যাপী লাইভ সম্মেলন চলে প্রতিদিন সন্ধ্যা ৬ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।মীর রাব্বীর উপস্থাপনায় প্রতিদিনের ২ টি সেশনের আলোচনায় অংশ নেন UN Women Bangladesh-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শোখো ইশিকাওয়া,শাহীন আনাম, আলী যাকের, সারা যাকের, ফারাহ কবির, সেলিনা আহমেদ, পলাশ কান্তি দাস, আসিফ সালেহ ও খুরশীদ আলমসহ দেশবরেণ্য ব্যক্তিবর্গ। সহিংসতার শিকার নারী ও সাধারণ শ্রোতাদের সাথে তারা সরাসরি প্রশ্নত্তোর পর্বে অংশ নেন। আলোচনার ফাঁকে সচেতনতা মূলক গান গেয়ে শোনান বর্তমান সময়ের জনপ্রিয় সঙ্গীত শিল্পীগণ।

উক্ত সম্মেলনে যোগদানকারী সকল অতিথিবর্গ ও সাধারণ শ্রোতাদের অংশগ্রহণে ১০ ডিসেম্বর সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সময়ে বনানীর গ্যালেসিয়া হোটেল এন্ড রিসোর্টে দিনব্যাপী শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, নারী উদ্যোক্তাদের সফলতার গল্প, মিউজিক সেশন ও মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

মুক্ত আলোচনা সভায় অংশগ্রহণ করেন এশিয়াটিক থ্রিসিক্সটি গ্রুপের চেয়ারপারসন ও সাংষ্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের, ভাইস চেয়ারপারসন সুবন্ধু সারা যাকের, রেডিও স্বাধীনের ব্যবস্থাপনা পরিচালক নেভিল ফেরদৌস হাসান, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর বনশ্রী মিত্র, ব্র্যাকের সিনিয়র পরিচালক আসিফ সালেহ, বাংলাদেশ মহিলা পরিষদের পরিচালক জোনা গোস্বামী, এ্যাকশন এইডের ম্যানেজার কাশফিয়া ফিরোজ,ইউএন উইমেনের প্রোগ্রাম ম্যানেজমেন্ট স্পেশালিস্ট পলাশ কান্তি দাস, এসিড সারভাইভরস ফাউন্ডেশনের ম্যানেজার আফরিনা বিনতে আশরাফ, সম্পর্কের নয়া সেতুর সভাপতি জয়া শিকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক তাসলিমা ইয়াসমিনসহ আরো অনেকে।

উপস্থিত শ্রোতা, দর্শক, সাংবাদিক ও অতিথিরা নারীর প্রতি সহিংসতার বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যতে করণীয় বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন। সবশেষে নারী ও কন্যা শিশুর জন্য নিরাপদ আগামী গড়ার প্রত্যয় নিয়ে শেষহয়“রাইজ আপ ফর উইমেন কন্ফারেন্স ২০১৮”-এর এবারের আয়োজন।