দেশ

সঞ্চয়পত্র ব্যবস্থাপনা ও পেনশন ডিজিটাল হচ্ছে

By Baadshah

June 13, 2019

সঞ্চয়পত্র ব্যবস্থাপনা এবং পেনশন ব্যবস্থার ডিজিটালাইজেশন হচ্ছে। আগামী ২০১৯-২০ অর্থবছর থেকে তার পুরোপুরি কাজ হবে। বৃহস্পতিবার জাতীয় সংসদে দেশের ৪৮তম বাজেটে এই ব্যবস্থার ডিজিটালাইজেশনের কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তৃতায় সঞ্চয়পত্র ক্রয়-বিক্রয় ব্যবস্থাপনা আধুনিকায়নের উদ্দেশ্যে অর্থ বিভাগের উদ্যোগে জাতীয় সঞ্চয়স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম চালুর মাধ্যমে জাতীয় সঞ্চয়স্কিমের মাধ্যমে বিক্রয়, মুনাফা, নগদায়ন ইত্যাদি বিষয়ে প্রকৃত সময়ে তথ্য পাওয়া সম্ভব হবে বলে জানান।

জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে সঞ্চয়পত্র ক্রয়ের সীমা নির্ধারণ করা যাবে। এছাড়াও পেনশনভোগীদের পেনশন পাবার ক্ষেত্রে কোন ধরনের হয়রানি যাতে না হয় সেক্ষেত্রে ব্যাংকের ইএফটির পাশাপাশি মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে সেটি যেন পেতে পারে সে ব্যবস্থা নিশ্চিত করার কথা বলা হয়েছে বাজেটে। আর আগামী ২০১৯-২০ অর্থবছরে সেটি শতভাগ বাস্তবায়ন করার কথাও বলা হয়েছে।এসবের ডিজিটালাইজেশন সরকারের কাজে গতি আনবে বলে বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রথম বাজেট পেশ করেছেন আ হ ম মুস্তফা কামাল। এটি স্বাধীনতার পর থেকে ৪৮তম বাজেট। আর আওয়ামী লীগ নেতৃত্বে সরকারের টানা একাদশ বাজেট এটি। এবারের বাজেটের আকার পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার।