নতুন পন্য

সনির ডেভেলপার সামিটে নতুন পিএসভিআর উন্মোচন

By Baadshah

August 24, 2021

নতুন প্লেস্টেশন ভিআর হেডসেট নিয়ে কাজ করার আভাস আগেই দিয়েছিল সনি। সম্প্রতি আয়োজিত এক ডেভেলপার সামিটে নিজেদের ওই প্লে স্টেশনের ব্যাপারে বিস্তারিত তথ্যও জানিয়েছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের বরাতে জানা গেছে, সনি নিজেদের ডিভাইসটির কোডনেম রেখেছে নেক্সট-জেন ভিআর (এনজিভিআর)। এতে রয়েছে ক্যাপাসিটিভ টাচ সেন্সর কন্ট্রোলার, যা গেমারের স্পর্শ বা বাটনের ছোঁয়া শনাক্ত করতে পারবে। এমনকি পর্দার সঙ্গে গেমারের আঙুলের দূরত্ব কতটুকু তা-ও বুঝতে পারবে।

সনি ডেভেলপারদের জানিয়েছে, সব ‘এএএ’ মুক্তির বেলায় ঐচ্ছিক ভিআর সমর্থন নিয়ে আসবে তারা। ফলে গেমাররা চাইলে নিজ পছন্দ অনুসারে ভিআর বা টিভিতে গেমটি খেলতে পারবেন। এর আগে পিএস৪ ও পিএস৫-এর রেসিডেন্ট ইভিল ও নো ম্যান স্কাই গেমের বেলায় এমন উদ্যোগ নিয়েছিল সনি। উল্লেখ্য, এএএ (ট্রিপল এ) গেম নির্মাণ শিল্পের পরিচিত একটি শব্দ। সাধারণত বড় বাজেটের গেমকে ট্রিপল এ গেম বলা হয়ে থাকে।

নেক্সট-জেন পিএসভিআর-এ ১১০ ডিগ্রি ফিল্ড অব ভিউ থাকবে। হিসেবে পিএসভিআরের তুলনায় ১০ ডিগ্রি পরিসর বেশি থাকবে নতুন ভিআর হেডসেটে। এতে নমনীয় স্কেলিং রেজল্যুশন থাকবে। এ ছাড়াও দেখা মিলবে ফোভিটেড রেন্ডারিংয়ের। এটি চোখ-ট্র্যাকিং ব্যবহার করে উন্নত রেজল্যুশন উপহার দেয়। হেডসেটটিতে ২০০০ী২০৪০ পিক্সেল উচ্চ রেজল্যুশনের ওএলইডি পর্দা দেখা যাবে।

নতুন পিএসভিআর কোনো বাড়তি যন্ত্রাংশ ছাড়াই একটি কেবলের মাধ্যমে প্লে স্টেশনের সঙ্গে সংযুক্ত হবে। এ ছাড়াও এটি অভ্যন্তরীণ ট্র্যাকিং ব্যবহার করবে এবং আরো উপযুক্ত ট্রিগার ও স্পর্শ সম্পর্কিত প্রতিক্রিয়া জানাবে কন্ট্রোলারের ব্যাপারে।

সনি ইন্টারঅ্যাকটিভ এন্টারটেইনমেন্ট প্রথমবারের মতো ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট পিএসভিআর বাজারে নিয়ে এল ২০১৬ সালের অক্টোবরে। পিএস৪ ও পিএস৫-এর সঙ্গে ব্যবহার করা যায় হেডসেটটি।