TechJano

সনির নতুন সংযোজন ইমেজ সেন্সর প্রযুক্তিতে

স্ট্যাকড ইমেজ সেন্সর প্রযুক্তিতে নতুন সংযোজন করেছে সনি। সম্প্রতি ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং আয়োজিত সম্মেলনে এ প্রযুক্তি নিয়ে অ্যান্ড্রয়েড অথরিটির সংবাদ বিবৃতিতে এ তথ্য উঠে এসেছে। খবর গিজমোচায়না।

স্মার্টফোনে উন্নত ক্যামেরা সেন্সর সরবরাহের দিক থেকে শীর্ষে সনি। বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান অন্যদের তুলনায় জাপানের এ প্রযুক্তি জায়ান্টদের কাছ থেকে ক্যামেরা সেন্সর সংগ্রহ করে। বিশেষ করে এর উদ্ভাবন ও চাহিদা পূরণের সক্ষমতাই প্রযুক্তি বাজারে গ্রহণযোগ্যতা তৈরি করেছে।

সনি জানায়, তারা বিশ্বের প্রথম স্ট্যাকড কমপ্লিমেন্টারি মেটাল অক্সাইড সেমিকন্ডাক্টর (সিএমওএস) সেন্সর প্রযুক্তি উদ্ভাবন করেছে। যেখানে দুই লেয়ারে ট্রানজিস্টর পিক্সেল ব্যবহারের সুবিধা রয়েছে। সহজ কথায়, আরো ভালো পারফরম্যান্সের জন্য বিদ্যমান স্ট্যাকড সেন্সর প্রযুক্তিতে বেশকিছু পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি জানায়, গতানুগতিক সিএমওএস ইমেজ সেন্সরে ফটোডায়োডস ও পিক্সেল ট্রানজিস্টর একই পিক্সেল লেয়ারে অবস্থান করে। সনি এ প্রক্রিয়ায় পরিবর্তন এনেছে। নতুন প্রযুক্তিতে প্রতিষ্ঠানটি ফটোডায়োডস ও পিক্সেল ট্রানজিস্টরের জন্য আলাদা লেয়ার ব্যবহার করেছে। জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠানটির দাবি তাদের নতুন প্রযুক্তিটি স্যাচুরেশন সিগন্যালকে দ্বিগুণ করে দেয়। ফলে ছবির ডায়নামিক রেঞ্জও প্রসারিত হয়। যেহেতু এ প্রযুক্তির মাধ্যমে অ্যাম্প ট্রানজিস্টরের পরিধি বাড়ানো যায়, তাই অন্ধকারে তোলা ছবিতে নয়েজের পরিমাণও কমবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।

সনি আরো জানায়, তাদের দুই লেয়ারের ট্রানজিস্টর পিক্সেল-সংবলিত সিএমওএস ইমেজ সেন্সর প্রযুক্তি পিক্সেলের সক্ষমতাকেও উন্নত করতে সক্ষম। ফলে সনিও শিগগিরই স্যামসাংয়ের মতো নিজস্ব প্রযুক্তিতে তৈরি ১০০ মেগাপিক্সেলের সেন্সর বাজারজাত করবে।

Exit mobile version