দেশ

সব পদে এনটিআরসিএ-র মাধ্যমে নিয়োগ চান ডিসিরা

By Baadshah

July 22, 2018

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সব নিয়োগ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিারসিএ) মাধ্যমে চান জেলা প্রশাসকরা। বর্তমানে শুধু এন্ট্রি লেভেলে (প্রভাষক, সহকারী শিক্ষক, সহকারী মৌলভী ইত্যাদি) নিয়োগের লক্ষ্যে প্রার্থী বাছাইয়ের দায়িত্ব এনটিআরসিএ-র। ২৪-২৬ জুলাই অনুষ্ঠেয় জেলা প্রশাসক সম্মেলনকে সামনে রেখে বিভিন্ন জেলার ডিসিরা মন্ত্রিপরিষদ বিভাগে যে প্রস্তাবনা দিয়েছেন, তার মধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সব নিয়োগ এনটিআরসিএ-র মাধ্যমে সম্পন্ন করার প্রস্তাব করা হয়েছে।

জেলা প্রশাসকদের মতে, প্রতিষ্ঠান প্রধান (অধ্যক্ষ/প্রধান শিক্ষক) ও অন্যান্য সাপোর্ট স্টাফ সংশ্লিষ্ট কমিটির মাধ্যমে নিয়োগ করায় নানা ধরনের অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া যায়। এসব অনিয়ম বন্ধে এনটিআরসিএর মাধ্যমে দ্রুত নিয়োগ দেওয়া যেতে পারে।প্রস্তাবনায় বলা হয়েছে, শিক্ষক স্বল্পতার কারণে শিক্ষার্থীদের লেখাপড়া বিঘ্নিত হচ্ছে এবং অভিবাবকদের মধ্যে অসন্তোষ দেখা দিচ্ছে। এই সঙ্কট মোকাবেলায় সকল সরকারি বিদ্যালয়ে শূন্য পদে শিক্ষক নিয়োগ করা যেতে পারে।

এতে আরো বলা হয়েছে, জেলার সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি কলেজগুলোতে বিভিন্ন বিষয় খোলা হলেও সকল ক্ষেত্রে বিষয়-ভিত্তিক শিক্ষকের পদ সৃষ্টি করা হয়নি। এর ফলে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। শিক্ষা কার্যক্রম নির্বিঘ্ন করতে, সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি কলেজগুলোতে সকল বিষয়-ভিত্তিক শিক্ষকের পদ সৃজন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার যেতে পারে।