টিপস ও টিউটোরিয়াল

সম্পূর্ণ ফ্রিতে নিয়ে নিন Jetbrains এর সকল সফটওয়্যারের লাইসেন্স

By Baadshah

September 11, 2018

বর্তমান সময়ে কম্পিউটার প্রোগ্রামার থেকে শুরু করে ওয়েব ডিজাইনার এবং ডেভেলপারদের প্রিমিয়াম সফটওয়্যার তালিকায় প্রথম পছন্দ Jetbrains এর সফটওয়্যার। প্রিমিয়াম সফটওয়্যার সুবাদে এর সুবিধা অন্যান্য ফ্রি সফটওয়্যার থেকে অনেক বেশি। তবে আজকের এই লেখা এই সফটওয়্যার গুলোর সুবিধা বা অসুবিধা নিয়ে নয় বরং আমরা কিভাবে এই প্রিমিয়াম সফটওয়্যার ফ্রিতে পাব এ নিয়ে।

ফ্রী এর জন্য কে আবেদন করতে পারবে?

যে কোন স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালযয়ে অধ্যায়নরত শিক্ষার্থীরা অথবা শিক্ষক ফ্রি সফটওয়্যারের জন্য আবেদন করতে পারবে। এছাড়া Jetbrains এর সদস্য বা স্বীকৃত স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় ফ্রি সফটওয়্যারের জন্য আবেদন করতে পারবে।

ফ্রি লাইসেন্সের মেয়াদ এবং সুবিধা

প্রতিটি লাইসেন্সের মেয়াদ ১ বছর পর্যন্ত। পরবর্তীতে আপনার লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার পূর্বে আপনাকে মেইল করে জানানো হবে, কিভাবে আপনি আবার আপনার লাইসেন্সের মেয়াদ বাড়াবেন। আপনার এই ১টি লাইসেন্স দিয়ে আপনি একাধিক পিসিতে Jetbrains এর সফটওয়্যার ব্যবহার করতে পারবেন। আর এই ফ্রী সফটওয়্যারে আপনি প্রিমিয়াম সফটওয়্যারের সকল সুবিধা উপভোগ করতে পারবেন। Jetbrains এর সকল সফটওয়্যারে আপনি এই লাইসেন্স ব্যবহার করতে পারবেন যেমন: WebStorm, PhpStorm, PyCharm, AppCode, CLion, DataGrip, GoLand, IntelliJ IDEA, ReSharper, Rider, RubyMine

যেভাবে আবেদন করবেন

এখানে মূলত সকল শিক্ষর্থীরা কিভাবে আবেদন করবে তার প্রক্রিয়া দেখাবো।

প্রথমে আপনাকে https://www.jetbrains.com/shop/eform/students এই লিংকে ক্লিক করতে হবে। তারপর Apply with থেকে Official Document এ ক্লিক করতে হবে। Student হলে Student Teacher হলে Teacher এ Select করুন। এরপর নাম এবং আপনার স্কুল, কলেজ অথবা বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ডের ফটো আপলোড করুন। একটি সক্রিয় ই-মেইল দিবেন, কারণ আপনার লাইসেন্স এই ই-মেইলে পাঠানো হবে।

লেখক: Omar Faruk Graphic & Web Designer Freelancer Facebook.com/omarbangla24