ক্যারিয়ার

সরকারি কলেজের প্রভাষক নিয়োগে বিশেষ বিসিএস আসছে

By Baadshah

August 06, 2018

সরকারি কলেজ ও মাদ্রাসায় প্রভাষক নিয়োগের লক্ষ্যে শিগগিরই বিশেষ বিসিএস পরীক্ষার আয়োজন করছে সরকার। সরকারি কলেজের শিক্ষক সঙ্কট নিরসনে বিশেষ বিসিএস পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগের জন্য বাংলাদেশ সরকারি কর্মকমিশনে (পিএসসি) চাহিদা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

দীর্ঘদিন ধরে শিক্ষক সঙ্কট চরম পর্যায়ে রূপ নেয়ায় শিক্ষা ক্যাডার পদে এই নিয়োগ দিতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। ২০১৯ সাল পর্যন্ত প্রভাষকদের শূন্যপদ হিসেব করে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের কাছে চাহিদা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। সচিব বলেন, ‘সম্প্রতি কয়েকশ ডাক্তার নিয়োগ হয়েছে বিশেষ বিসিএস পরীক্ষার মাধ্যমে। সরকারি কলেজে শিক্ষক সংকট তীব্র। ২০১৯ সালের মধ্যে প্রভাষকদের শুন্যপদ হিসেব করে গত সপ্তাহে চাহিদা পাঠানো হয়েছে পিএসসিতে।’

মাউশি সূত্রে জানা গেছে, সারা দেশে বর্তমানে কমার্শিয়াল ইনস্টিটিউট, শিক্ষক প্রশিক্ষণ কলেজ, আলিয়া মাদরাসাসহ ৩২৯টি সরকারি কলেজ রয়েছে। এসব কলেজে মোট ১৬ হাজার ৫৫৪টি শিক্ষকের পদ রয়েছে। এর মধ্যে অধ্যাপকের পদ রয়েছে ৫০৭টি, সহযোগী অধ্যাপক দুই হাজার ২২১, সহকারী অধ্যাপক চার হাজার ২৮৪ এবং প্রভাষক পদে আট হাজার ২৬টি পদ রয়েছে। দেশের ২১৫টি সরকারি কলেজে শিক্ষক সঙ্কট সবচেয়ে বেশি। প্রায় চার হাজার শিক্ষকের পদ খালি রয়েছে এসব প্রতিষ্ঠানে। সবচেয়ে বেশি শূন্য প্রভাষকের পদ। এ পদ খালি আছে প্রায় দুই হাজারটি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কলেজ শাখা সূত্রে জানা যায়, ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত এক হাজার ৮৮টি প্রভাষকের পদ শূন্য হবে। ২০১৯ সাল পর্যন্ত শূন্য হিসেব করলে এ সংখ্যা আরো বাড়বে বলে জানান তিনি।