দেশ

সরকারি-বেসরকারি খাত এক সাথে কাজ করবে রূপকল্প ২০৪১ বাস্তবায়নে: পলক

By Baadshah

January 30, 2022

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে গত ১৩ বছরে আইসিটি পরিবারের সদস্য হিসেবে বেসিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি কর্পোরেট ট্যাক্স মওকুফের সময়সীমা ২০৩০ পর্যন্ত বর্ধিতকরণ, কর মওকুফ সনদ প্রক্রিয়া সহজীকরণ, প্রধানমন্ত্রী কর্তৃক আইসিটিকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা বাস্তবায়নে সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়নসহ রূপকল্প ২০৪১ বাস্তবায়নে সরকারি-বেসরকারি খাত একসাথে কাজ করবে।

আজ আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত বেসিসের নবনির্বাচিত নির্বাহী কমিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

বেসিসের নবনির্বাচিত সভাপতি রাসেল টি আহমেদ এর নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি সামিরা জুবেরি হিমিকা, সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহ-সভাপতি (অর্থ) ফাহিম আহমেদসহ অন্যান্য কর্মকর্তগণ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ বিভাগ ও এর অধীন সংস্থার প্রধানগণ ।

সভা শেষে সাংবাদিকদের পলক জানান, এবার ইন্ডাস্ট্রি-গভর্নমেন্ট এবং একাডেমিয়ার সম্মিলিত উদ্যোগে দক্ষ মানসম্পদ উন্নয়নে ব্লেন্ডেড লার্নিং চালু করবে আইসিটি বিভাগ। এজন্য আইসিটি বিভাগের মহাপরিচালক রেজাউল মাকছুদ জাহেদীকে আহ্বায়ক করে বেসিস এবং আইসিটি বিভাগ মিলে ইস্যু ভিত্তিক বেশ কয়েকটি ওয়ার্কিং গ্রুপ করা হয়েছে। এক্ষেত্রে বেসিস পরিচালক আবু দাউদ খানকে মুখ্য সমন্বয়কের দায়িত্ব দিয়ে প্রয়োজনীয় মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সমন্বয় করে দক্ষ মানব সম্পদ গড়ে তোলা হবে। এছাড়াও চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় প্রযুক্তি উদ্ভাবন ও বিনিয়োগ নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে।