ক্যারিয়ার

সরকারি হলো আরও ১২টি মাধ্যমিক বিদ্যালয়

By Baadshah

August 29, 2018

দেশের আরও ১২টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হয়েছে। এ বিষয়ে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন করে আরও ১২টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ করেছে সরকার। ২৮ আগস্ট, মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এসব শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোন শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

নতুন সরকারি হওয়া ১২টি প্রতিষ্ঠান হচ্ছে- জয়পুরহাটের ক্ষেতলালে ক্ষেতলাল পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং কালাইয়ে কালাই এম ইউ উচ্চ বিদ্যালয়, কিশোরগঞ্জের ভৈরবে ভৈরব কে বি পাইলট মডেল হাই স্কুল ও ইটনায় মহেশ চন্দ্র মডেল শিক্ষা নিকেতন, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় উল্লাপাড়া মার্চেন্টস পাইলট উচ্চ বিদ্যালয়, নড়াইলের কালিয়া কালিয়া পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, কিশোরগঞ্জের নিকলীতে নিকলী জি সি পাইলট মডেল পাইলট স্কুল অ্যান্ড কলেজ ও হোসেনপুরে হোসেনপুর মডেল পাইলট স্কুল অ্যান্ড কলেজ, শরীয়তপুরের ডামুড্যায় ডামুড্যা মুসলিম উচ্চ বিদ্যালয়, রাজশাহীর পুঠিয়ায় পুঠিয়া পি এন উচ্চ বিদ্যালয়, জয়পুরহাটের আক্কেলপুরের আক্কেলপুর এফ ইউ পাইলট উচ্চ বিদ্যালয় এবং বগুড়ার সোনাতলায় সোনাতলা মডেল উচ্চ বিদ্যালয়।

শিক্ষা মন্ত্রণালয় থেকে গত ১৪ আগস্ট প্রধানমন্ত্রীর কাছে সার সংক্ষেপ পাঠানো হয়। প্রধানমন্ত্রী ১২টি মাধ্যমিক বিদ্যালয় সরকারিকরণের অনুমোদন দেন গত ২০ আগস্ট। দেশের যেসব উপজেলায় সরকারি স্কুল নেই সেসব জায়গায় একটি করে স্কুল জাতীয়করণের অংশ হিসেবে এসব স্কুলকে সরকারি হলো। সরকারি উদ্যোগের অংশ হিসেবে আরও কিছু স্কুলকে জাতীয়করণ করা হবে।