দেশ

সরকারী কর্মকর্তাদের ই-মেইল ব্যবহারে আসছে বিধি-নিষেধ

By Baadshah

April 09, 2018

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের ইচ্ছেমতো ই-মেইল ব্যবহারে বিধি-নিষেধ আসছে। ইলেকট্রনিক যোগাযোগের ক্ষেত্রে তাদের একটি অভিন্ন নীতিমালার আওতায় আনা হচ্ছে ।  ই-মেইল নীতিমালা-২০১৮ ‘ডট বিডি’ ঠিকানাযুক্ত ই-মেইল ব্যবহার বাধ্যতামূলক করে ‘সরকারি ই-মেইল নীতিমালা-২০১৮’ এর খসড়া করা হয়েছে। এটি অনুমোদনের জন্য সোমবার (৯ এপ্রিল) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উঠছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এই নীতিমালাটি অনুমোদন পেলে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ই-মেইল ব্যবহারের ক্ষেত্রে বিধি-নিষেধের মুখে পড়বেন। দাফতরিক কাজে জি-মেইল, ইয়াহু, আউটলুকসহ অন্যান্য যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে পারবেন না তারা। সরকারি কাজেন গোপনীয়তা রক্ষা ও সাইবার নিরাপত্তার কথা চিন্তা করে এই নীতিমালা করা হচ্ছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব করার কথা রয়েছে।

খসড়া নীতিমালা অনুযায়ী, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যেকের জন্যই মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও সংস্থার নামসহ ‘ডট বিডি’ ডোমেইনে একটি ই-মেইল আইডি তৈরি করা হবে। এটি দিয়েই সরকারি কাজে মেইল আদান-প্রদান করতে হবে। এ আইডি শুধু সরকারি প্রতিষ্ঠানের কাজে ব্যবহার করা যাবে। ব্যক্তিগত বা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করা যাবে না। ই-মেইল সেবাটি দেবে তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

নীতিমালায় বলা হয়েছে, প্রত্যেক কর্মকর্তা ও কর্মচারী দুটি করে ই-মেইল আইডি খুলতে পারবেন। সেক্ষেত্রে একটি হবে তার পদবি দিয়ে এবং অন্যটি নাম দিয়ে। তবে যোগাযোগের ক্ষেত্রেও আইডি দুটি দুই ধরনের কাজে ব্যবহার করতে হবে।

যেসব কর্মকর্তা অবসরে যাবেন বা চাকরির বয়স ২৫ বছর পূর্ণ হবে, তারা পরবর্তী এক বছর পর্যন্ত ওই নামের মেইল সরকারি যোগাযোগে ব্যবহার করতে পারবেন। এক বছর পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের ওই আইডি ও পাসওয়ার্ড বাজেয়াপ্ত করবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

তথ্যপ্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, ই-মেইল ব্যবহার নীতিমালায় যা বলা হয়েছে তা কর্মকর্তাদের অবশ্যই মানতে হবে। কেউ না মানলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে। তবে এ নীতিমালা জাতীয় নিরাপত্তার কাজে নিয়োজিত সংস্থা, আইনপ্রয়োগকারী সংস্থা, অর্থনৈতিক প্রতিষ্ঠান এবং বিদেশে বাংলাদেশ মিশনসহ স্পর্শকাতর প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে প্রযোজ্য নয়। তারা ইলেকট্রনিক যোগাযোগের জন্য তাদের কর্তৃপক্ষের নিয়মে ই-মেইল ব্যবহার করবে।

তথ্যসূত্র:জাগো নিউজ