TechJano

সাংবাদিকতা বিষয়ক অনলাইন কোর্স চালু

সাংবাদিকতায় নীতি-নৈতিকতার প্রয়োগগণমাধ্যম আইন ও ডিজিটাল নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জনে অনলাইন কোর্স চালু করেছে মত প্রকাশের স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন। জার্মানভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান ডি ডব্লিউ একাডেমির সঙ্গে যৌথভাবে ১৫ ফেব্রুয়ারি ২০২০ তারিখে আনুষ্ঠানিকভাবে এই কোর্সটি  শুরু হয়েছে।

বাংলা ভাষায় প্রণীত ১০ সপ্তাহের অনলাইন কোর্সটিকে ডিজিটাল অধিকার ও নিরাপত্তা, গণমাধ্যম আইন ও গণমাধ্যম নৈতিকতা—এই তিন ভাগে ভাগ করা হয়েছে। যোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থী, প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক, অনলাইন অ্যাক্টিভিস্ট ও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী, সাংবাদিকতা পেশায় আসতে আগ্রহীসহ  যে  কোন সাধারণ মানুষ বিনামূল্যে এই কোর্সে অংশ নিতে পারবেন।

এই কোর্সের মাধ্যমে সর্বশেষ গণমাধ্যম আইন, নীতি-নৈতিকতার প্রয়োগ এবং ডিজিটাল অধিকার ও নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করা যাবে। সফলভাবে কোর্স সম্পন্ন করার পর শিক্ষার্থীদের ডি ডব্লিউ একাডেমি ও আর্টিকেল নাইনটিন এর স্বীকৃত প্রশংসাপত্র  দেওয়া হবে।  কেবল ইন্টারনেট সংযোগ থাকলে কম্পিউটার অথবা স্মার্টফোনে যে কেউ কোর্সটি বিনামূল্যে করতে পারবেন। এজন্য https://banglatutorial-media.org/ এই ঠিকানায় গিয়ে নিবন্ধন করে কোর্সের কার্যক্রমে অংশগ্রহণ করা যাবে।

আর্টিকেল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন ’এই অনলাইন  কোর্স করে বিদ্বেষমূলক বক্তব্য, ফেক বা ভুয়া তথ্য, প্রাইভেসি, ডাটা প্রটেকশন ইত্যাদি বিষয়ে গণমাধ্যম কর্মীরা সচেতন ও দায়িত্বশীল হয়ে উঠবেন।’ তিনি আরও বলেন,  ‘এই কোর্সের প্রশিক্ষণার্থীরা জবাবদিহিতা, সুশাসন, কর্মপরিবেশ, সাংবাদিকতার নীতি বা নিয়ম, সত্যবাদিতা, বস্তুনিষ্ঠতার নীতিমালা, নিরপেক্ষতা, ন্যায্যতা, প্রযুক্তিগত  এবং ডিজিটাল অধিকার এবং সুরক্ষা বিষয়ে জানবেন ।’

Exit mobile version