অনলাইন কোর্স

সাইবার ডিপ্লোম্যাসির ওপর অনলাইন প্রশিক্ষণ অনুষ্ঠিত

By Baadshah

July 24, 2022

সাইবার ডিপ্লোম্যাসির উপর একটি অনলাইন প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয় “আইসিটি-এর শান্তিপূর্ণ ব্যবহারকে এগিয়ে নেয়াই এর লক্ষ্য। কোর্সটি জাতিসংঘের নিরস্ত্রীকরণ বিষয়ক কার্যালয় দ্বারা শুরু হয়েছে।

বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (বিআইজিএফ) আয়োজিত কোর্সটি কম্পিউটার জগত কার্যালয়ে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়। মোট ১২জন অংশগ্রহণকারী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। BGD-e-Gov BD-CIRT-এর জনাব রেজাউল ইসলাম এবং BNNRC-এর সিইও এএইচএম বজলুর রহমান যৌথভাবে প্রশিক্ষণটি পরিচালনা করেন।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের স্বাগত জানান বিআইজিএফ মহাসচিব মোহাম্মদ আবদুল হক অনু। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীরা অনলাইন সার্ফিকেট গ্রহণ করেন।

অর্থনীতি, সমাজ এবং আন্তর্জাতিক সম্পর্ক পুনর্নির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মতো শক্তিশালী কিছু প্রযুক্তি। সাইবারস্পেস আমাদের জীবনের প্রতিটি দিক স্পর্শ করে। সুবিধাগুলি প্রচুর, তবে এগুলো ঝুঁকি ছাড়া আসে না। বৈশ্বিক আইসিটি পরিবেশ রাষ্ট্রীয় এবং অ-রাষ্ট্রীয় এক্টরদের দ্বারা ICT-এর অপব্যবহার নাটকীয়ভাবে বৃদ্ধির সম্মুখীন হচ্ছে।

আইসিটি-র অপব্যবহার সমস্ত রাষ্ট্রের জন্য ঝুঁকি তৈরি করে এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার ক্ষতি করতে পারে।

তথ্য সুরক্ষার বিষয়টি ‍১৯৯৮ সাল থেকে জাতিসংঘের আলোচ্যসূচিতে রয়েছে, যখন জাতিসংঘের সাধারণ পরিষদের প্রথম কমিটিতে এই বিষয়ে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। ২০০৪ সাল থেকে, পাঁচটি গ্রুপ অফ গভর্নমেন্টাল এক্সপার্টস (GGE) আন্তর্জাতিক নিরাপত্তার প্রেক্ষাপটে ICT-এর ব্যবহারের ফলে সৃষ্ট হুমকি এবং এই হুমকিগুলিকে কীভাবে মোকাবেলা করা উচিত তা নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। এই গোষ্ঠীগুলির মধ্যে তিনটি উপসংহার এবং সুপারিশ সহ সারগর্ভ প্রতিবেদনে একমত হয়েছে যা জাতিসংঘের সমস্ত সদস্য রাষ্ট্র দ্বারা স্বাগত জানানো হয়েছে।

এই কোর্সের লক্ষ্য, বিশেষ করে 2013 এবং 2015 GGE রিপোর্টগুলির GGE রিপোর্টগুলির পাঁচটি স্তম্ভকে সম্বোধন করে বোঝার উন্নতি করা: বিদ্যমান এবং উদীয়মান হুমকি; আইসিটি ব্যবহারের ক্ষেত্রে আন্তর্জাতিক আইন কীভাবে প্রযোজ্য; রাষ্ট্রের দায়িত্বশীল আচরণের জন্য নিয়ম, নিয়ম এবং নীতি; আত্মবিশ্বাস তৈরির ব্যবস্থা; এবং আইসিটি নিরাপত্তা ও সক্ষমতা বৃদ্ধিতে আন্তর্জাতিক সহযোগিতা ও সহায়তা।

একত্রে, এই স্তম্ভগুলি আইসিটি-এর শান্তিপূর্ণ ব্যবহারকে এগিয়ে নেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ কাঠামো তৈরি করে। তাই, কোর্সটি মূল ধারণাগুলি ব্যাখ্যা করে, প্রাসঙ্গিক বিশেষজ্ঞদের সাথে উদাহরণ এবং সাক্ষাত্কার প্রদান করে এবং যা শেখা হয়েছে তা প্রয়োগ করার জন্য ইন্টারেক্টিভ অনুশীলনের প্রস্তাব দিয়ে এই স্তম্ভগুলিকে খুলে দেয়। কোর্সটি সম্পন্ন করার পর, অংশগ্রহণকারী একটি উন্মুক্ত, নিরাপদ, স্থিতিশীল, অ্যাক্সেসযোগ্য এবং শান্তিপূর্ণ আইসিটি পরিবেশের প্রচারের জন্য জাতিসংঘের মূল্যায়ন এবং সুপারিশগুলির সাথে পরিচিত হতে পারবে।